২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কৃষ্ণসাগর উপকূলে মার্কিন ড্রোন ভূপাতিত করল রুশ যুদ্ধবিমান

কৃষ্ণসাগর উপকূলে মার্কিন ড্রোন ভূপাতিত করল রুশ যুদ্ধবিমান - ছবি : সংগৃহীত

ইউক্রেনের উপকূলে এবার রুশ হামলার শিকার হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কৃষ্ণসাগরের আকাশে মঙ্গলবার আমেরিকার একটি নজরদারি ড্রোনকে গুলি চালিয়ে ভূপাতিত করেছে রুশ যুদ্ধবিমান।

কাশিত খবরে জানানো হয়েছে, কৃষ্ণসাগর উপকূলে এমকিউ-৯ র‌্যাপটর গোত্রের এ ড্রোনটি নজরদারি চালানোর সময় রুশ এসইউ-২৭ যুদ্ধবিমান সেটির প্রপেলারে আঘাত হানে। ফলে এটিকে আন্তর্জাতিক সাগরে নামিয়ে আনতে বাধ্য হতে হয়। এতে করে ড্রোনটি ধ্বংস হয়ে গেছে। রুশ বিমানবাহিনীর এই হামলাকে ‘বেপরোয়া আচরণ’ বলেছে পেন্টাগনের ইউরোপিয়ান কমান্ড। ঘটনাস্থলের অদূরেই দক্ষিণ ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ। ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ওই এলাকা দখল করেছিল রুশ বাহিনী। গত এক দশক ধরে ওই এলাকা তাদেরই নিয়ন্ত্রণে।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রুশ যুদ্ধবিমান এবং মার্কিন ড্রোনের মোকাবেলার কথা অস্বীকার করে বলেছে, একটি ড্রোন অনিয়ন্ত্রিত ফ্লাইটে পানিতে বিধ্বস্ত হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার কৃষ্ণসাগরে উপকূলে পরমাণু বোমা পরীক্ষার আয়োজন করতে চলেছেন বলে কয়েক মাসে আগে অভিযোগ করেছিল ব্রিটেন। তার পর থেকেই ক্রিমিয়াসহ দক্ষিণ ইউরোপের রুশ অধিকৃত অঞ্চলজুড়ে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো জোটের নজরদারি বেড়েছে।

অন্য দিকে মস্কোর অভিযোগ, খেরসনের পর এ বার কৃষ্ণসাগর উপকূলের ক্রিমিয়া দখল করতে ইউক্রেন সক্রিয় হয়েছে। তাদের মদত দিচ্ছে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলো।
সূত্র : আলজাজিরা, সিএনএন ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

সকল