২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাখমুতের পতন হতে পারে শিগরিরই : ন্যাটো প্রধান

ন্যাটো প্রধান স্টলটেনবার্গ - ছবি - ইন্টারনেট

ন্যাটো প্রধান স্টলটেনবার্গ বুধবার সতর্ক করে বলেছেন, কয়েক মাসের তীব্র লড়াইয়ের পর আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত নগরীর নিয়ন্ত্রণ রাশিয়ার বাহিনীর হাতে চলে যেতে পারে।
এএফপি এই খবর জানিয়েছে।

বাখমুতে হামলার নেতৃত্ব দেয়া ভাড়াটে গ্রুপ রাশিয়ার ওয়াগনার ইউক্রেনের এ শিল্প নগরীর পূর্ব তীর দখল করে নেয়ার দাবি করার পর তিনি এমন সতর্ক বার্তা দিলেন। এক বছর আগে ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর সেখানে এটি হচ্ছে দীর্ঘতম ভয়াবহ যুদ্ধ।

গতকাল বুধবার সামাজিক মাধ্যমে ওয়াগনার প্রধান এবং ক্রেমলিন মিত্র ইয়েভজেনি প্রিগোজিন বলেন, তার বাহিনী ‘বাখমুতের পূর্ব অংশের সব এলাকা দখল করে নিয়েছে।’ লবণ-খনির এ শহরে যুদ্ধের আগে ৮০ হাজার মানুষের বসবাস ছিল।

রাশিয়ার এক বছরেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনের ক্ষেত্রে বাখমুতের চারপাশে তীব্র লড়াইটি সবচেয়ে দীর্ঘতম এবং রক্তক্ষয়ী ছিল। এতে ইউক্রেনের বিভিন্ন অংশ ধ্বংসস্তুপে পরিণত হয় এবং লাখো মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়ে।

স্টলটেনবার্গ ইইউ প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের ফাঁকে স্টকহোমে সাংবাদিকদের বলেন, ‘আমরা যা দেখতে পাচ্ছি তা হলো রাশিয়া আরো সৈন্য বাহিনী পাঠাচ্ছে। এ ক্ষেত্রে রাশিয়া তাদের গুণগত মানের ঘাটতি সৈন্যের সংখ্যা দিয়ে পূরণের চেষ্টা করছে।’

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের প্রধান বলেন, ‘আগামী কয়েক দিনের মধ্যে বাখমুতের পতন ঘটতে পারে আমরা এমনটা উড়িয়ে দিতে পারি না।’


আরো সংবাদ



premium cement