২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ান মন্ত্রীর ফ্রন্টলাইন পরিদর্শন : নতুন করে ইউক্রেনকে সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

- ছবি - ইন্টারনেট

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী পূর্ব ইউক্রেনের ফ্রন্টলাইন অঞ্চল পরিদর্শন করেছেন। বাখমুতে লড়াইরত ইউক্রেনকে আরো সমর্থন দেয়ার মার্কিন ঘোষণার পর রাশিয়ান মন্ত্রী এই ফ্রন্টলাইন পরিদর্শনে যান।

ঠিক কোথায় বা কখন তা উল্লেখ না করে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সের্গেই শোইগু ডোনেটস্ক অঞ্চলের দক্ষিণ দিকে একটি সম্মুখ কমান্ড পোস্ট পরিদর্শন করেছেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রচারিত একটি বিরল ভিডিওতে দেখা যায়, রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী হেলিকপ্টারে ভ্রমণ করছেন এবং ক্ষতিগ্রস্ত ভবনের সামনে একজন সৈন্যের সাথে কথা বলছেন।

মন্ত্রণালয় পরে জানায়, শোইগু সৈন্যদের রাষ্ট্রীয় পুরষ্কার প্রদান করেন এবং ‘সৈন্যদের নিরবচ্ছিন্ন অস্ত্র এবং সামরিক সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করার বিষয়ে’ তার ডেপুটিদের সাথে একটি বৈঠক করেন।

ইউক্রেন সঙ্ঘাতের দীর্ঘতর যুদ্ধ বাখমুতের চারপাশে চলমান ভয়ানক লড়াইয়ের মধ্যে এই সফর অনুষ্ঠিত হলো। যা নিয়মিত সেনাবাহিনী এবং ওয়াগনার আধাসামরিক গোষ্ঠীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতাকে আরো উন্মোচিত করেছে।

ওয়াগনার শেফ ইয়েভজেনি প্রিগোজিন শুক্রবার বলেছেন, তার যোদ্ধারা বাখমুতকে ‘কার্যকরভাবে ঘিরে ফেলেছিল’।

সোশ্যাল মিডিয়ায় সক্রিয় প্রিগোজিন কয়েক সপ্তাহ ধরে পূর্ব শহরের দিকে তার লোকদের অগ্রগতির কথা প্রচার করে চলেছেন, যার প্রতীকী গুরুত্ব যেকোনো সামরিক গুরুত্বকে ছাড়িয়ে যায়।

প্রিগোজিন নিয়মিতভাবে স্থলে ভাড়াটে সৈন্যদের সাথে নিজের ভিডিও পোস্ট করেন, এমনকি যুদ্ধ বিমানেরও ছবি পোস্ট করেছেন।

শুক্রবার তার সর্বশেষ ভিডিওতে, প্রিগোজিন সরাসরি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বাখমুত পরিত্যাগ করার আহ্বান জানিয়েছেন, যেটি রাশিয়া সমগ্র ডোনেটস্ক অঞ্চল দখলের বৃহত্তর পরিকল্পনার অংশ হিসেবে দখল করতে বদ্ধপরিকর।

জেলেনস্কি মিত্রদের যতদিন সম্ভব ‘বাখমুত’ রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি তার লোকদের সাহায্য করার জন্য সমর্থন জোরদার করতে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা ইউক্রেন সফর করেছেন, যেখানে তিনি জেলেনস্কির সাথে দেখা করেন এবং দেশটিকে এই বছর ইইউ সদস্যপদ নিয়ে আলোচনা শুরু করার অনুমতি দেয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য চার শ’ মিলিয়ন ডলারে নতুন নিরাপত্তা প্যাকেজ ঘোষণা করেছে। এই প্যাকেজের মধ্যে হিমার্স রকেট রয়েছে, যা নিঁখুদভাবে রাশিয়ান বাহিনী ও তাদের সরবরাহ লাইন ধ্বংস করে দিতে পারে।


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল