২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এর আগেও চীনা গোয়েন্দা বেলুন আমেরিকার আকাশে উড়েছে : জেনারেল

এর আগেও চীনা গোয়েন্দা বেলুন আমেরিকার আকাশে উড়েছে : জেনারেল - ছবি : সংগৃহীত

মার্কিন সরকার সম্প্রতি যুক্তরাষ্ট্রের আকাশে একটি চীনা ‘গোয়েন্দা বেলুন’ ভূপাতিত করলেও একজন উচ্চপদ্স্থ মার্কিন জেনারেল বলেছেন, এর আগেও একাধিকবার আমেরিকার আকাশে চীনা বেলুন উড়েছে কিন্তু সেগুলো শনাক্ত করাই সম্ভব হয়নি। তিনি এসব ঘটনাকে ‘সতর্কতার অভাব’ বলে মন্তব্য করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড ও নর্দার্ন কমান্ডের প্রধান এয়ার ফোর্স জেনারেল গ্লেন ভ্যানহার্ক গতকাল (সোমবার) এ মন্তব্য করেন।

এর দু’দিন আগে মার্কিন বিমান বাহিনী সাউথ ক্যারোলিনা উপকূলে চীনের কথিত গোয়েন্দা বেলুনটি গুলি করে ভূপাতিত করে।

মার্কিন সরকার বেলুনটি নিয়ে ব্যাপক হৈ চৈ করলেও চীন স্পষ্ট ভাষায় জানিয়েছে, ওটি একটি বেসামরিক আবহাওয়ার পূর্বাভাস বিষয়ক বেলুন যা বৈজ্ঞানিক গবেষণার কাজে আকাশে পাঠানো হয়েছিল। কিন্তু বাতাসের উল্টো গতির কারণে এটি আমেরিকার আকাশে চলে যাওয়ায় বেইজিং বিস্ময় প্রকাশ করে। বেলুনটিকে গুলি করে ভূপাতিত করায় চীন সরকার আমেরিকার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

জেনারেল ভ্যানহার্ক বলেন, বেলুনটি ছিল ২০০ ফুট লম্বা এবং এতে কয়েক হাজার পাউন্ড ওজনের যন্ত্রপাতি বসানো ছিল।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন রোববার জানায়, এর আগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে অন্তত তিনবার এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলে আরো অন্তত একবার চীনা ‘গোয়েন্দা বেলুন’ মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশ দিয়ে উড়ে গেছে।

জেনারেল ভ্যানহার্ক এ সম্পর্কে বলেন, আমি একথা স্বীকার করছি যে- আমরা ওইসব হুমকি শনাক্তই করতে পারিনি এবং সেগুলো ছিল সতর্কতার প্রচণ্ড অভাব।

বেলুন সংক্রান্ত প্রচারণার জের ধরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন এরই মধ্যে তার পরিকল্পিত বেইজিং সফর বাতিল করেছেন। অন্যদিকে চীন সরকার তার বেলুন ভূপাতিত করায় ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছে, মার্কিন সরকার যেন এমন কোনো পদক্ষেপ না নেয় যাতে দ্বিপক্ষীয় সম্পর্কে উত্তেজনা বাড়ে কিংবা বেইজিং-এর স্বার্থ ক্ষুণ্ণ হয়।


আরো সংবাদ



premium cement
শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি

সকল