১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়াকে যুক্তরাষ্ট্রের সাথে সর্বসাম্প্রতিক পরমাণু চুক্তি মেনে চলার আহ্বান : ন্যাটো

রাশিয়াকে যুক্তরাষ্ট্রের সাথে সর্বসাম্প্রতিক পরমাণু চুক্তি মেনে চলার আহ্বান : ন্যাটো -

ন্যাটো শুক্রবার উদ্বেগ প্রকাশ করেছে যে- রাশিয়া যুক্তরাষ্ট্রের সাথে তাদের সর্বসাম্প্রতিক অবশিষ্ট পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি মেনে চলতে ব্যর্থ হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ন্যাটোর নেতৃত্বস্থানীয় শক্তি যুক্তরাষ্ট্র মস্কোকে এক দশক আগেকার নতুন স্টার্ট চুক্তির অধীনে তাদের প্রতিশ্রুতি পূরণ না করার জন্য অভিযুক্ত করেছে।

মঙ্গলবার ওয়াশিংটন চুক্তির অধীনে পরিদর্শন স্থগিত করার জন্য এবং আলোচনা বাতিল করার জন্য রাশিয়াকে তিরষ্কার করে তবে তাদের স্নায়ু যুদ্ধের সময়ের প্রতিদ্বন্দ্বীকে তার পারমাণবিক সমরাস্ত্রের সম্ভার সম্মত সীমানার বাইরে প্রসারিত করার জন্য অভিযুক্ত করেনি।

ন্যাটো সদস্য দেশগুলো বলেছে, তারা পরিদর্শনের অনুমতি দিয়ে এবং আলোচনায় ফিরে আসার মাধ্যমে ‘রাশিয়াকে তাদের বাধ্যবাধকতা পূরণের আহ্বান জানিয়েছে।’

রাশিয়া দুই দেশের মধ্যে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ধ্বংস করার অভিযোগ এনে ওয়াশিংটনকে পাল্টা আঘাত করেছে।

মস্কো আগস্টের শুরুতে ঘোষণা করেছিলে যে- তারা নিউ স্টার্টের অধীনে তাদের সামরিক স্থাপনাগুলোতে যুক্তরাষ্ট্রের পরিদর্শন স্থগিত করছে। তারা বলেছে, তারা রাশিয়ার পরিদর্শনে যুক্তরাষ্ট্রের সৃষ্ট বাধার প্রতিক্রিয়া জানিয়েছে। ওয়াশিংটন এ অভিযোগ অস্বীকার করেছে।

এরপর ক্রেমলিন অনির্দিষ্টকালের জন্য নিউ স্টার্টের অধীনে আলোচনা স্থগিত করে। এই আলোচনা কায়রোতে ২৯ নভেম্বর শুরু হওয়ার কথা ছিল। তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘বিষাক্ততা এবং বৈরিতা’র অভিযোগ এনেছে।

২০১০ সালে যখন দেশ দুটির মধ্যে সম্পর্ক আরো উত্তপ্ত ছিল তখন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা কর্তৃক স্বাক্ষরিত নিউ স্টার্ট-এর অধীনে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র প্রত্যককে সর্বোচ্চ ১৫৫০টি কৌশলগত পারমাণবিক সমরাস্ত্র মোতায়েন করার অনুমোদন দেয়া হয়েছিল- যা ২০০২ সালে নির্ধারিত পূর্ববর্তী সীমা থেকে প্রায় ৩০ শতাংশ কম।

এই চুক্তির অধীনে লঞ্চার এবং ভারী বোমারু বিমানের সংখ্যা ৮০০-তে সীমাবদ্ধ করা হয়, যা এখনো পৃথিবীতে মানুষের জীবন ধ্বংস করার জন্য যথেষ্ট।


আরো সংবাদ



premium cement