২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রবিষয়ক প্যানেল থেকে ইলহান ওমরকে অপসারণের উদ্যোগ

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রবিষয়ক প্যানেল থেকে ইলহান ওমরকে অপসারণের উদ্যোগ - ছবি : সংগৃহীত

মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে কংগ্রেসওম্যান ইলহান ওমরকে অপসারণ করার উদ্যোগ শুরু করেছেন স্পিকার কেভিন ম্যাকার্থি। অতীতে ইসরাইলের সমালোচনা করার জন্য রিপাবলিকানরা ইলহান ওমরের বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করেছে।

বুধবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হাউসে ওমরকে প্যানেল থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব উত্থাপন করা হয়। ডেমোক্র্যাটরা এর বিরোধিতা করে অভিযোগ করেছে যে ম্যাকার্থি হীন মানসিকতায় একজন রাজনীতিবিদকে টার্গেট করেছে, যিনি সাবেক সোমালি বংশোদ্ভূত উদ্বাস্তু এবং মার্কিন কংগ্রেসে নির্বাচিত মাত্র দুই মুসলিম নারীর একজন।

শুরুতে কয়েকজন রিপাবলিকান হাউসে তাদের সামান্য সংখ্যাগরিষ্ঠতা থাকায় ইলহান ওমরকে অপসারণ সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয়ে ছিলেন। কিন্তু বুধবার হাউসের ২১৮ রিপাবলিকান সদস্যের সবাই তাকে অপসারণের প্রস্তাবে ভোট দেয়। আর ২০৯ ভোট নিয়ে ডেমোক্র্যাটরা ইলহান ওমরের পক্ষে ঐক্যবদ্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার ভোটাভুটি হবে বলে ধারণা করা হচ্ছে।

কংগ্রেসশনাল প্রগ্রেসিভ ককাস (সিপিসি) ওমরকে সমর্থন করে তাকে 'শ্রদ্ধাভাজন ও অমূল্য' আইনপ্রণেতা হিসেবে অভিহিত করেছে।

সিপিসি চেয়ার প্রমীলা জয়পাল সোমবার এক বিবৃতিতে বলেন, 'আমি কোনো কমিটি থেকে কেবলমাত্র আপনাদের দৃষ্টিভঙ্গি সমর্থন করে না বলে কাউকে অপসারণ করতে পারেন না। এটি একইসাথে অযৌক্তিক ও বিপজ্জনক।'

রিপাবলিকানরা ইলহান ওমরের বিরুদ্ধে অ্যান্টি-সেমিটিজমের অভিযোগ এনেছে। তবে তিনি বলছেন, তিনি ইহুদি জনগণের বিরুদ্ধে নন, বরং ইসরাইলের বিরুদ্ধে মন্তব্য করেছেন।

উদাহরণ হিসেবে বলা যায়, তিনি ইসরাইলকে 'বর্ণবাদী রাষ্ট্র' হিসেবে অভিহিত করেছেন। আবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচের মতো শীর্ষস্থানীয় মানবাধিকার গ্রুপও ইসরাইলকে ফিলিস্তিনিদের প্রতি বর্ণবাদ প্রদর্শনের অভিযোগ এনেছে।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement