২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বন্যাকবলিত ক্যালিফোর্নিয়া সফর করবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বন্যাকবলিত ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন। দেশটির জনবহুল এ অঙ্গরাজ্যে একের পর এক প্রাকৃতিক দুর্যোগে লণ্ডভণ্ড হয়ে যাওয়ার পর তিনি সেখানে এ সফরে যাচ্ছেন। হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।

সোমবার রাতে দেয়া হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, বাইডেন সাম্প্রতিক প্রচণ্ড ঝড়ে ক্ষতিগ্রস্ত ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকা সফর করে উদ্ধার প্রচেষ্টা প্রত্যক্ষ করবেন। এক্ষেত্রে অতিরিক্ত কী পরিমাণ ফেডারেল সহযোগিতা প্রয়োজন তা পরিমাপ করা হচ্ছে।

এদিকে, গত ২৬ ডিসেম্বরের পর থেকে গোল্ডেন স্টেটে বায়ুমণ্ডলীয় প্রবাহগুলো এমনভাবে খুব কমই আঘাত হেনেছে। এতে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। তাছাড়া বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, ভূমিধস ও সড়ক বন্ধ হয়ে গেছে এই অবস্থায়।

পাওয়ারআউটেজ ইউএস জানিয়েছে, শনিবার বিকেল পর্যন্ত ২৪ হাজারেরও বেশি গ্রাহক বিদ্যুৎহীন ছিলেন।

ঝড়ের কারণে সেন্ট্রাল ভ্যালিতে গড় বার্ষিক বৃষ্টিপাতের অর্ধেক এবং পাহাড়ে ৪.৫ মিটার তুষারপাত হয়েছে।

শনিবার রাজ্য জুড়ে বন্যা সংক্রান্ত সতর্কতা জারি করা হয়। হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার মাধ্যমে এ সংক্রান্ত পরামর্শ কার্যকর করা হয়।

মধ্য ক্যালিফোর্নিয়ার ফেল্টনের সান্তা ক্রুজ কাউন্টি কমিউনিটির একটি পাড়া এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এবং বছরের শুরু থেকে এই নিয়ে তৃতীয়বারের মতো প্লাবিত হয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, গত দুই বছরে দাবানলের চেয়েও বেশি প্রাণ কেড়ে নিয়েছে এই আবহাওয়া।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ক্যালিফোর্নিয়ার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, তীব্র শীতকালীন ঝড়, বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে রাজ্য, আদিবাসী ও স্থানীয়ভাবে পুনরুদ্ধার প্রচেষ্টার পরিপূরক হিসেবে ফেডারেল সহায়তার নির্দেশ দিয়েছেন বাইডেন।

সিয়েরা নেভাদার পর্বতমালায় ভারী তুষারপাত এবং প্রবল বাতাসের কারণে কিছু এলাকায় রাস্তা বন্ধ হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়ার ঝড়গুলো প্রশমিত হলেও এই অঞ্চলের খরার সমাধান হয়নি।


আরো সংবাদ



premium cement