২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জলবায়ু লক্ষ্য পূরণে অফশোর বিধিমালা সহজ করবে যুক্তরাষ্ট্র

জলবায়ু লক্ষ্য পূরণে অফশোর বিধিমালা সহজ করবে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, গুরুত্বপূর্ণ জলবায়ু লক্ষ্য পূরণে সহায়তা করার জন্য তারা, দেশের বাইরের মহাদেশীয় শেলফে বায়ু শক্তি সুবিধার উন্নয়নের জন্য তার বিধিমালাগুলো সংস্কার করবে।

প্রস্তাবিত নিয়ম পরিবর্তনের ফলে ২০ বছরের মধ্যে ডেভেলপারদের ১০০ কোটি ডলার সাশ্রয় হবে। নতুন বিধিমালাতে ঝামেলাপূর্ণ প্রক্রিয়াগুলো সহজতর হবে, অস্পষ্ট বিধানগুলো স্পষ্ট করা হবে এবং প্রকল্পটি এগিয়ে নেয়ার খরচ হ্রাস করা হবে।

শনিবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী ডেব হ্যাল্যান্ড এক বিবৃতিতে বলেন, এই বিধিগুলো হালনাগাদ করা উপকূলবর্তী বায়ু শক্তি সম্পদের নিরাপদ এবং দক্ষ বিকাশকে সহজতর করবে, ডেভেলপারদের নিশ্চয়তা প্রদান করবে এবং যুক্তরাষ্ট্রের করদাতাদের ন্যায্য রিটার্ন নিশ্চিত করতে সহায়তা করবে।

ওবামা ও ক্লিনটন প্রশাসনে কাজ করা আইনজীবী এলিজাবেথ ক্লেইনকে সমুদ্র শক্তি ব্যবস্থাপনা ব্যুরোর (বিওইএম) প্রধান করার কয়েক দিন পর এই সংস্কার করা হয়েছে। এই সংস্থাটি উপকূলের অদূরে তেল, গ্যাসওবায়ু উন্নয়নের তদারকি করে থাকে।

উপকূলের অদূরে দূষণমুক্ত শক্তির অংশ হিসাবে, বিওইএম গত দুই বছরে যুক্তরাষ্ট্রে প্রথম দুটি বাণিজ্যিক পরিমাপের উপকূলের অদূরের বায়ু প্রকল্প অনুমোদন করেছে, ক্যালিফোর্নিয়া উপকূলে প্রথম বিক্রয়সহ তিনটি লিজ নিলাম করেছে এবং মেক্সিকো উপসাগরের মতো অন্যান্য অঞ্চলে উপকূলের অদূরে বায়ু প্রসারিত করার উপায় খুঁজেছে।

বিভাগটি ২০২৫ সালের মধ্যে আরো চারটি নিলাম আয়োজন করবে। তারা আরো কমপক্ষে ১৬টি নতুন বাণিজ্যিক সুবিধা পর্যালোচনা করবে, ২২ গিগাওয়াটেরও বেশি নবায়নযোগ্য শক্তি যোগ করবে।

গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ২০৩০ সালের মধ্যে ৩০ গিগাওয়াট উপকূলের অদূরের বায়ু রফতানির লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্য রেখে কাজ শুরু করে। তারা পরবর্তী প্রজন্মের ভাসমান বায়ু খামারের উন্নয়ন ত্বরান্বিত করতে, ২০৩৫ সালের মধ্যে ১৫ গিগাওয়াট উপকূলের অদূরে ভাসমান বায়ু রক্ষণাবেক্ষণের লক্ষ্য নির্ধারণ করে।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে

সকল