২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে টর্নেডোর আঘাতে ৭ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে টর্নেডোর আঘাতে ৭ জনের মৃত্যু - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল জুড়ে বয়ে যাওয়া একটি বিশালাকৃতির তুফানে অ্যালাবামা অঙ্গরাজ্যের মধ্যাঞ্চলে বৃহস্পতিবার অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। সেখানে ঘূর্ণিঝড়ে বাড়িঘরের ছাদ উড়ে যায় এবং ঐতিহাসিক সেলমা শহরে গাছ উপড়ে পড়ে। অপরদিকে জর্জিয়া অঙ্গরাজ্যে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সেখানে প্রবল হাওয়ায় বৈদ্যুতিক সঞ্চালন লাইনে বিভ্রাটের কারণে হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

অ্যালাবামায় সেলমা থেকে ৬৬ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত অটোগা কাউন্টিতে অন্তত ছয়জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। সেখানে এক ঘূর্ণিঝড়ে আনুমানিক ৪০টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। টর্নেডোটি দুটি গ্রামীণ জনপদের মধ্য দিয়ে ৩২ কিলোমিটার পথ পাড়ি দেয়। ওই কাউন্টির জরুরি ব্যবস্থাপনা বিষয়ক পরিচালক আর্নি ব্যাগেট এসব তথ্য জানান।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে ব্যাগেট বলেন, বেশ কয়েকটি মোবাইল হোম (বিশেষ ধরনের বাসা যা টেনে সরানো যায়) নিজেদের জায়গা ছেড়ে হাওয়ায় ভেসে উঠে এবং অন্তত ১২ জন এতটা গুরুতরভাবে আহত হন যে তাদেরকে জরুরি পরিষেবা কর্মীদের হাসপাতালে নিয়ে যেতে হয়েছে।

জর্জিয়ার জ্যাকসনে একটি গাড়ির উপর একটি গাছ উপড়ে পড়লে এক আরোহী নিহত হন বলে বাটস কাউন্টির অপঘাত তদন্তকারী কর্মকর্তা লেসি প্রু জানান। কর্মকর্তারা জানান, আটলান্টার দক্ষিণ-পূর্বে অবস্থিত ওই একই কাউন্টিতে ঝড়ে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে পড়ে বলে আপাত দৃষ্টিতে মনে হয়েছে।

আটলান্টার দক্ষিণে গ্রিফিন-এর কর্মকর্তারা স্থানীয় সংবাদ মাধ্যমগুলোকে জানান, একটি অ্যাপার্টমেন্ট ভবনের উপর গাছ উপড়ে পড়লে ভবনটির ভেতরে একাধিক ব্যক্তি আটকা পড়েন। গ্রিফিনের আরেক ব্যক্তির বাসার উপর গাছ উপড়ে পড়ে তিনি গাছটির নিচে কয়েক ঘণ্টা আটকে থাকার পর দমকলকর্মীরা তাকে উদ্ধার করেন। একটি উচ্চ বিদ্যালয়ও ক্ষতিগ্রস্ত হয় এবং শিক্ষার্থীদের চারটি মাধ্যমিক বিদ্যালয়ে তাদের অভিভাবকরা না আসা পর্যন্ত বসিয়ে রাখা হয়। পরিস্থিতি স্কুল বাস চলার জন্য নিরাপদ নয় বলে সিদ্ধান্ত দেন কর্মকর্তারা। গ্রিফিন শহরে বৃহস্পতিবার রাত ১০টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল