২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কোভিড-১৯ ভ্যাকসিন ম্যান্ডেট বাতিল করেছে পেন্টাগন

কোভিড-১৯ ভ্যাকসিন ম্যান্ডেট বাতিল করেছে পেন্টাগন -

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মঙ্গলবার পেন্টাগনের কোভিড-১৯ ভ্যাকসিন ম্যান্ডেট প্রত্যাহার করেছেন। এটি ২০২৩ সালের প্রতিরক্ষা ব্যয় বিলের অংশ হিসাবে কংগ্রেসের আপত্তির কারণে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

অস্টিন আদেশটি বাতিল করে একটি মেমোতে লিখেছিলেন যে- তিনি কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিরক্ষা বিভাগের প্রচেষ্টার জন্য ‘গভীরভাবে গর্বিত।’ যার অধীনে পেন্টাগন বলেছে, ৮ হাজারেরও বেশি সামরিক কর্মীকে মেনে চলতে অস্বীকার করার জন্য ছাড় দেয়া হয়েছিল।

তিনি লিখেছেন, আমরা আমাদের পরিষেবা সদস্যদের স্বাস্থ্য এবং বাহিনীর প্রস্তুতির উন্নতি করেছি এবং আমরা আমেরিকান জনগণকে জীবন রক্ষাকারী সহায়তা প্রদান করেছি।’

মেমোতে আরো বলা হয়েছে, প্রতিরক্ষা বিভাগ টিকাদানকে উৎসাহিত করতে থাকবে এবং কমান্ডারদের বলেছিল তাদের ‘মিশন অর্জনে বিভাগের বাধ্যতামূলক স্বার্থ সংরক্ষণের দায়িত্ব এবং কর্তৃত্ব রয়েছে।’

অস্টিনের মেমোতে আরো বলা হয়েছে, ‘এই দায়িত্ব ও কর্তৃত্বের মধ্যে রয়েছে সামরিক প্রস্তুতি, ইউনিটের সংহতি, সুশৃঙ্খল ও শৃঙ্খলা এবং একটি প্রাণবন্ত যৌথ বাহিনীর স্বাস্থ্য ও নিরাপত্তা বজায় রাখার ক্ষমতা।’

মেমোতে বলা হয়েছে, শুধুমাত্র সামরিক বাহিনী থেকে যারা অপসারণ করা হয়েছিল তারা তাদের ডিসচার্জের বৈশিষ্ট্য সংশোধন করার জন্য আবেদন করতে পারে। মেমোতে বলা হয়েছে, কিন্তু পুনর্বহালের কোনো উল্লেখ নেই। এ ধরনের একটি পদক্ষেপ যা রিপাবলিকান আইন প্রণেতারা চেয়েছিলেন।

২০২৩ অর্থবছরের জন্য জাতীয় প্রতিরক্ষা অথরাইজেশন অ্যাক্ট (এনডিএএ) -এর প্রয়োজনীয়তা যে ম্যান্ডেট শেষ হবে তা রিপাবলিকানদের জন্য একটি বিজয় ছিল।

দলের সদস্যরা ম্যান্ডেট অপসারণের জন্য চাপ দিয়েছিল এবং এগুলোর প্রয়োজনীয়তা না উঠলে বিলটি স্থগিত রাখার হুমকি দিয়েছিল।

প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান কেভিন ম্যাককার্থি যুক্তি দিয়েছিলেন যে- ম্যান্ডেট নিয়োগকে প্রভাবিত করেছে- এই দাবি পেন্টাগন প্রশ্নবিদ্ধ করেছে।

অস্টিন বলেছিলেন, তিনি ‘কোভিড ম্যান্ডেটকে সরাসরি আমাদের নিয়োগের উপর প্রভাব ফেলে এমন কোনো হার্ড ডাটা দেখেননি।’

ডেপুটি পেন্টাগন প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেছেন, আদেশটি ‘নিয়োগের ক্ষেত্রে খুব ন্যূনতম প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে এবং এটি বাতিল করা ‘বাহিনীর প্রস্তুতিকে প্রভাবিত করবে।’

সিং আরো বলেছেন, জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বিস্তৃত একটি সমীক্ষার বেশিরভাগ উত্তরদাতা বলেছেন, ম্যান্ডেট তাদের সামরিক বাহিনীতে যোগ দেয়ার সম্ভাবনা বিবেচনা করে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement