০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

চীন-রাশিয়াকে লক্ষ্য করে বেশকিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

চীন-রাশিয়াকে লক্ষ্য করে বেশকিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়। - ছবি : সংগৃহীত

চীন ও রাশিয়াকে লক্ষ্য করে বেশকিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে শুক্রবার নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এসব প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য হিসেবে রয়েছে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন, ইরানের কয়েকজন কর্মকর্তা এবং কয়েকজন চীনা নাগরিক।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, চীনা নাগরিক লি জেনউ ও জুও জিনরং এবং তাদের সাথে সংশ্লিষ্ট ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর মধ্যে মার্কিন পুঁজিবাজার নাসদাকে অন্তর্ভুক্ত একটি প্রতিষ্ঠানও রয়েছে।

চীনা পতাকাবাহী আরো ১৫৭টি মাছ ধরার সামুদ্রিক যানের প্রতিও নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

পৃথক এক পদক্ষেপে রাশিয়া, চীন ও ইরানসহ ৯টি দেশের ৪০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির অভিযোগে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার নির্বাচন কমিশনের বিরুদ্ধে রাশিয়া অধিকৃত ইউক্রেনের অঞ্চলগুলোতে নির্বাচন তত্ত্বাবধান ও নিরীক্ষণের অভিযোগে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে এর ১৫ সদস্যকেও।

দু’জন রাশিয়ান নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ইউক্রেনের সাধারণ নাগরিকদের মানবাধিকার বিনষ্টের অভিযোগে।

শুক্রবার জারি করা নিষেধাজ্ঞায় আনা হয়েছে ইরানে ধরপাকড়ে জড়িত কর্মকর্তাদের, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের সীমান্তরক্ষী ব্যুরো ও আলফা কোনডেকে, গিনির সাবেক প্রেসিডেন্ট, এলসালভেদর, ফিলিপাইন, মালি ও গুয়েতেমালার কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানকে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ


premium cement