০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

পুতিন ইউক্রেন যুদ্ধের ইতি টানতে চাইলে তার সাথে কথা বলবেন বাইডেন

পুতিন ইউক্রেন যুদ্ধের ইতি টানতে চাইলে তার সাথে কথা বলবেন বাইডেন -

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি সত্যিই ইউক্রেনের যুদ্ধের অবসান চান, তবে তিনি তার সাথে কথা বলতে প্রস্তুত। ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর এই প্রথম তিনি এমন মন্তব্য করলেন।

স্থানীয় সময় গত (বৃহস্পতিবার) ওয়াশিংটন সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সাক্ষাতে বাইডেন এ মন্তব্য করেন।

এ সময় ম্যাক্রোঁ বলেন, ওয়াশিংটন সফরের পর পুতিনের সাথে আবারো কথা বলবেন তিনি। রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করার ব্যাপারেও তিনি সতর্ক করে দেন। ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর ম্যাক্রোঁ মধ্যস্থতার মাধ্যমে এ সংঘাত অবসানের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

ফরাসি প্রেসিডেন্টের সাথে যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, পুতিনের সাথে যোগাযোগ করার তাৎক্ষণিক কোনো পরিকল্পনা তার নেই। তবে এ ব্যাপারে তিনি আলোচনার দরজা খোলা রাখতে চান।

বাইডেন বলেন, পুতিন যদি সত্যিই ইউক্রেন যুদ্ধের ইতি টানার উপায় খোঁজেন তাহলে তিনি পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত।

মার্কিন প্রেসিডেন্টের ভাষায় পুতিন এখনো তা করেননি। বাইডেন বলেন, পুতিন প্রস্তুত থাকলে তিনি ‘ফরাসি ও ন্যাটো বন্ধুদের’ সাথে পরামর্শ করে পুতিনের মনে কী আছে তা দেখতে তার সাথে বসতে পারলে খুশি হবেন।

আলোচনা শেষে বাইডেন ও ম্যাকরন দু’জনই রুশ সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেনকে দীর্ঘমেয়াদী সমর্থনের প্রতিশ্রুতি দেন। বাইডেন যুদ্ধ বন্ধের শর্তযুক্ত আলোচনার প্রসঙ্গ উত্থাপন করে বলেন, এই যুদ্ধ শেষ করার একটি উপায় আছে। সেটি হচ্ছে পুতিনকে আগে ইউক্রেন থেকে তার সব সেনা প্রত্যাহার করতে হবে। কিন্তু তিনি তার করবেন বলে মনে হয় না।


আরো সংবাদ


premium cement