২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৩০ বছরের মধ্যে প্রথম : বি-২১ রেইডার উড়াচ্ছে যুক্তরাষ্ট্র

বি-২১ রেইডার উড়াচ্ছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো আজ শুক্রবার একটি নতুন স্টিলথ বোমারু বিমান উড়াচ্ছে। বি-২১ রেইডার বিমানটি হবে মার্কিন বিমান বাহিনীর প্রধান শক্তি। আর পুরনো বি-১ ল্যান্সার ও বি-২ স্পিরিট বাতিলের খাতায় চলে যাবে।

বলা হচ্ছে, পরবর্তী-প্রজন্মের স্টিলথি দূরপাল্লার কৌশলগত এই বোমারু বিমান নির্মাণ করার জন্য ২০১০ সালে ২৫.১ বিলিয়ন ডলারের বাজেট বরাদ্দ করা হয়েছিল। এ বিমানের নির্মাতা নর্থরোপ গ্রুম্যান এফ-৩৫ ও বি-২ বোমারু বিমানের ঘাটতিগুলো দূর করে এটি তৈরী করেছে।

এই বিমানের একটি বড় বৈশিষ্ট্য হলো এর খরচ কম। তবে এটাই এর একমাত্র বড় গুণ নয়। এটি অত্যন্ত ক্ষিপ্রগতি হওয়ার পাশাপাশি সম্ভাব্য শত্রু বা এলাকা সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং সেখানে হামলা চালাতে পারে। এটি মিত্রদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার পাশাপাশি তাদের তথ্য সরবরাহও করতে পারে। অর্থাৎ এর প্রধান সম্পদ হবে এর 'মস্তিষ্ক।' এ বিমানের প্রধান মিশন হবে দূরপাল্লার আক্রমণ। এই বিমান আরোহী নিয়ে বা আরোহী ছাড়াই উড়তে পারে। সর্বশেষ ধরনের ক্ষেপণাস্ত্র বহন ও তা দিয়ে আক্রমণ হানতে সক্ষম সে।

চীন দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্রের স্টিলথ বিমানকে তার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছিল। তাদের গবেষণা ইউনিট এ লক্ষ্যে নির্মাণ করেছিল জিয়ান এইচ-২০ স্টিলথ ডিপ-পেনেট্রেশন বোমারু বিমান। কিন্তু এখন বি-২১ রেইডার চীনকে নতুন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।
সূত্র : আলজাজিরা

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল