১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বাইডেনকে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধের পরামর্শ

সাবেক মার্কিন রাষ্ট্রদূত ডেনিয়েল কার্তজার - ছবি - ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরাইলের পরবর্তী উগ্র সরকারকে অস্ত্র সরবরাহ বন্ধের পরামর্শ দিয়েছেন সাবেক মার্কিন কূটনৈতিকরা। তারা বলছেন, এই ধরনের অস্ত্র অবরুদ্ধ পশ্চিমতীরকে হুমকির মুখে ফেলে দিবে।

বুধবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক মতামত কলামে ইসরাইলের সাবেক মার্কিন রাষ্ট্রদূত ডেনিয়েল কার্তজার, সাবেক মার্কিন পররাষ্ট্র দফতরের মধ্যস্থতাকারী অ্যারন ডেভিড মিলার বলেন যে যুক্তরাষ্ট্র যখন তেল আবিবকে কৌশলগত নিরাপত্তা সহযোগিতা করে আসছে তাহলে তাদের উচিত অবরুদ্ধ পশ্চিমতীর ও আল-আকসা মসজিদ নিয়ে সহিংসতা ও অবৈধ বসতি স্থাপনের মত বিষয়গুলোর বিরোধীতা করা।

গত মাসে ইসরাইলের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে বেনইয়ামিন নেতানিয়াহু। ফলে ৬ষ্ঠবারের মতো দেশটির ক্ষমতায় বসতে যাচ্ছেন তিনি। তবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে হচ্ছে। এই জোটে আছে উগ্রপন্থী দলগুলো।

এর ফলে ওজমা ইয়েহুদিত দলের ইহুদি নেতা ইতামার বেন গাভিরকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর ও রিলিজিয়াস জিওনিস্ট পার্টির বেজালেল স্মোতরিচকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

মতামত কলামে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কার্তজার ও মিলার। তারা বলেন, ইসরাইলের আসন্ন উগ্রবাদী সরকারের কারণে অবৈধ বসতিস্থানের কার্যক্রম বেড়ে যাবে, সহিংসতা বাড়বে এবং পাশাপাশি ইসরাইলি নিরাপত্তা বাহিনীর অত্যাচারও বাড়বে। তাই বাইডেন প্রশাসনকে স্বরাষ্ট্রমন্ত্রী বেন-গাভির, স্মোতরিচের সাথে কোনো ধরনের চুক্তি করতে নিষেধ করেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement