২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টাইটানিক ডুবেছিল তার ৩ বছরে, ছত্রিশে দেখেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১১৩-তে মৃত্যু ভার্জিনিয়ার

টাইটানিক ডুবেছিল তার ৩ বছরে, ছত্রিশে দেখেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১১৩-তে মৃত্যু ভার্জিনিয়ার - ছবি : সংগৃহীত

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ও তার স্ত্রীর সাথে ভার্জিনিয়া ম্যাকলরিনের নাচের স্মৃতি এখনো অনেকের মনে অমলিন। পরলোকগমন করলেন বহু ইতিহাসের সাক্ষী সেই ভার্জিনিয়া। বয়স হয়েছিল ১১৩ বছর।

১৯১২ সালে সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্ক সিটি যাওয়ার পথে হিমশৈলে ধাক্কায় উত্তর অতলান্তিক মহাসগরে ডোবে আরএমএস টাইটানিক। ভার্জিনিয়ার বয়স তখন মাত্র তিন বছর। যখন তার বয়স ৩৬ বছর, শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভার্জিনিয়ার ৫৫ বছর বয়সে সাক্ষরিত হয় ‘সিভিল রাইটস্ অ্যাক্ট’। ৫৯ বছর বয়সে তিনি শুনেছেন মর্টিন লুথার কিংয়ের হত্যার খবর। ৮০ বছর বয়সে বার্লিন দুর্গের পতন হয়।

ভার্জিনিয়ার বয়স যখন ৯৯ বছর, তখন প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট পায় আমেরিকা। বিশ্ব ইতিহাসের একের পর এক ঘটনার সাক্ষী থাকা সেই নারী গত হয়েছেন গত ১৪ নভেম্বর। মেরিল্যান্ডের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন ভার্জিনিয়া। কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তার। ভার্জিনিয়ার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন আমেরিকার বড় বড় ব্যক্তিত্ব।

২০১৬-র ১৮ ফেব্রুয়ারি ‘কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস’-এ হোয়াইট হাউসে আমন্ত্রিত ছিলেন ম্যাকলরিন। সেখানেই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে সাক্ষাৎ হয় বৃদ্ধার। ১০৬ বছর বয়সেও তার ‘তারুণ্য’ দেখে অবাক হয়েছিলেন সস্ত্রীক ওবামা। প্রাক্তন ফার্স্ট লেডির সাথে নেচেও ছিলেন ভার্জিনিয়া। ওবামার সাথে সৌজন্য সাক্ষাতের পর্বের ওই ভিডিও ভাইরাল হয় নেট দুনিয়ায়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল