২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ন্যাটোর জরুরি বৈঠক

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে যা বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - ফাইল ছবি

ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডে একটি রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এতে দু’জন নিহত হয়েছেন। এরপর-ই জরুরি বৈঠকে বসে ন্যাটোর শীর্ষ নেতারা। মিটিং শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে ছোড়া নাও হতে পারে।

বুধবার ন্যাটোর এক জরুরি মিটিং শেষে তিনি এ কথা জানান। এর আগে মঙ্গলবার দেশটির সীমানায় এ হামলা হয়।

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার সাথে রাশিয়া জড়িত কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন জানান, ‘প্রাথমিক তথ্য মতে, এই হামলার সাথে রাশিয়া জড়িত কিনা তা নিয়ে আপত্তি রয়েছে। আমরা সম্পূর্ণ তদন্ত না করা পর্যন্ত এটা নিয়ে কিছু বলতে চাচ্ছি না। কিন্তু ‘ট্রাজেক্টরি লাইন’ অনুযায়ী এটা রাশিয়ার হামলা নাও হতে পারে। তবে আমরা বিষয়টি আরো খতিয়ে দেখছি।’

বাইডেন আরো বলেন, যেকোনো প্রতিক্রিয়া করার আগে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোভুক্ত দেশগুলো বিষয়টি সম্পূর্ণভাবে তদন্ত করবে।

জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করায় বিশ্ব নেতারা এখন ইন্দোনেশিয়ার বালিতে অবস্থান করছেন। পোল্যান্ডে বিস্ফোরণের পর বাইডেন নিজেই জরুরি এ বৈঠকের আহ্বান জানান।

বৈঠকে ন্যাটোভুক্ত দেশ জার্মানি, কানাডা, নেদারল্যান্ডস, স্পেন, ইতালি, ফ্রান্স এবং ব্রিটেন অংশ নেয়। এছাড়াও ন্যাটোভুক্ত দেশ না হয়েও জাপান এবং ইউ-এর প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল