০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

১২,৪০০ কোটি ডলার সম্পত্তির বেশির ভাগই বিলিয়ে দিতে চান জেফ বেজোস

১২,৪০০ কোটি ডলার সম্পত্তির বেশির ভাগই বিলিয়ে দিতে চান জেফ বেজোস - ছবি : সংগৃহীত

নিজের বিপুল সম্পত্তির বেশির ভাগই দানখয়রাতি করে বিলিয়ে দিতে চান বিশ্বের চতুর্থ ধনী জেফ বেজোস। এ প্রসঙ্গে প্রথমবার মুখ খুললেন বিশ্বের অন্যতম বড় ই-কমার্স সংস্থা অ্যামাজনের প্রাক্তন সিইও। তিনি জানিয়েছেন, পরিবেশরক্ষার কাজে সম্পত্তির বড় অংশ দানে ইচ্ছুক।

আমেরিকার সংবাদমাধ্যম ‘সিএনএন’-এর কাছে একটি সাক্ষাৎকারে এই ইচ্ছা জাহির করেছেন বেজোস। যদিও ১২,৪০০ কোটি ডলারের সম্পত্তির মালিক বেজোস কতটা অংশ দানখয়রাতি করবেন, তা এখনই খোলসা করেননি। তবে জানিয়েছেন, নিজের জীবদ্দশাতেই সম্পত্তির বেশির ভাগ বিলিয়ে দিতে চান। দানের কত অংশ কোন খাতে খরচ করবেন বেজোস? তা নিয়ে এখনো মনস্থির করেননি বলেও জানিয়েছেন তিনি। তবে বলেছেন, বিষয়টি স্থির করা অত সহজ নয়। বেজোসের কথায়, ‘কী ভাবে ধীরে ধীরে এটা (দানখয়রাতি) করা যায়, তা স্থির করাই সবচেয়ে কঠিন ব্যাপার।’ যদিও আমেরিকার সংবাদমাধ্যমে বেজোস জানিয়েছেন, অর্থদানের জন্য এই মুহূর্তে নিজেকে সক্ষম করার চেষ্টা করছেন তিনি।

উল্লেখ্য, অ্যামাজনের প্রেসিডেন্ট এবং সিইও পদ ছেড়ে দিলেও বেজোস এখনো নিজের সংস্থায় এগ্‌জিকিউটিভ চেয়ারম্যান হিসাবে রয়েছেন। সেই সাথে মহাকাশযাত্রা-সহ গবেষণাকারী সংস্থা ‘ব্লু অরিজিন’-এরও মালিক তিনি। টেস্‌লা-কর্তা ইলন মাস্কের আগে বিশ্বের ধনীতমও ছিলেন বেজোস।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement