২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মুসলিমবিরোধী প্রার্থীকে হারিয়ে দিলেন ফিলিস্তিনি তরুণী

রোয়া রুম্মান - ছবি - সংগৃহীত

বর্ণবাদী ও মুসলিমবিরোধী প্রার্থীকে হারিয়ে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে সরকারি দফতরে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন একজন ফিলিস্তিনি আমেরিকান তরুণী। চলতি সপ্তাহে মধ্যবর্তী নির্বাচনে জয়ী হন তিনি।

প্রগতিশীল গণতন্ত্রপন্থী ২৯ বছর রয়সী ওই তরুণীর নাম রোয়া রুম্মান। তিনি জর্জিয়া জেনারেল অ্যাসেম্বলির হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ডিস্ট্রিক-৯৭’র প্রতিনিধিত্ব করবেন।

রুম্মান নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পেয়ে তার প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী জন ক্যানকে হারিয়েছেন, যার বিরুদ্ধে বর্ণবাদ এবং ভোটারদের সাথে মুসলিমবিদ্বেষী আচরণ করার অভিযোগ রয়েছে।

রোয়া রুম্মান আরব নিউজকে বলেন, জেলার বেশিরভাগ মানুষ প্রচারণার সময় তাকে সমর্থন করেছে এবং নিরাপত্তা দিয়েছে যখন প্রতিপক্ষ জন ক্যানের হুমকির মুখে পড়েছেন। ক্যান নিজেকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকান গ্রেট এগেইন’ স্লোগানকে ধারণ করে ‘মেগা রিপাবলিকান’ বলে উপস্থাপন করেছেন।

তিনি বলেন, ‘আমি আমার জেলার কমিউনিটির মাঝে সম্প্রতির বাড়াতে সক্ষম হয়েছি। বিশেষ করে রক্ষণশীলদের মাঝে, যারা আমাকে সমর্থন করেছে এবং বিরোধীদের আক্রমণ থেকে সুরক্ষা দিয়েছে।’

ওইসব সমর্থকদের তিনি ধন্যবাদ জানান যাদের সহযোগিতায় তিনি প্রচারণায় বিরোধীদের বিদ্বেষ এবং ইসলামবিরোধীদের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম হয়েছেন।

তিনি বলেন, ‘আমি নিজেকে ভাগ্যবান মনে করছি কেননা আমি এমন একটি কমিউনিটিতে বসবাস করি যারা আমার প্রতি আন্তরিক এবং আমাকে ভালোবাসে।’

ডিস্ট্রিক-৯৭’র ৪০ ভাগ শ্বেতাঙ্গ এবং সেখানে উল্লেখযোগ্য মুসলমান রয়েছে। যারা আফ্রিকান ও এশীয় আমেরিকান মুসলমান।

রুম্মানের মা-বাবা ফিলিস্তিনি। তিনি জর্দানের আম্মানে জন্মগ্রহণ করেন। তার দাদা ফিলিস্তিনি শরণার্থী ছিলেন। ২২ বছর আগে তার মা-বাবা আটলান্টায় চলে আসেন। তখন তার বয়স ছিল সাত বছর।

মঙ্গলবারের নির্বাচনে আরো তিনজন মুসলিম আমেরিকান প্রার্থী হয়ে জর্জিয়ার জেনারেল অ্যাসেম্বলিতে ইতিহাস সৃষ্টি করেছেন।

শেখ রহমান, যিনি ২০১৮ সালে জেনারেল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হয়েছিলেন, তিনি পুনরায় নির্বাচিত হয়েছেন।

নাবিলা ইসলাম প্রথম নারী মুসলিম হিসেবে স্টেট সিনেট নির্বাচিত হন।

এছাড়া ফরুক মুঘল হাউস অব রিপ্রেজেন্টেটিভে নির্বাচিত হয়েছেন, যেখানে রোয়া রুম্মান প্রথম মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল