২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রিপাবলিকানরাই এগিয়ে নিম্নকক্ষে, ভোট গণনা চলছে এখনো

রিপাবলিকানরাই এগিয়ে নিম্নকক্ষে, ভোট গণনা চলছে এখনো - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সংসদ নির্বাচনের ভোট গণনা এখনো চলছে, তবে আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের আসন সংখ্যা ৪৩৫। এতে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে একটি দলকে অন্তত ২১৮টি আসনে জিততে হবে।

এর মধ্যে এ পর্যন্ত রিপাবলিকানরা জিতেছে ২১০টিতে আর ডেমোক্র্যাটরা ১৯২টিতে।

বাকি আসনগুলোর ফলাফল কী হবে তা এখনো স্পষ্ট নয়, এগুলোতে ভোট গণনা শেষ হতেও আরো কয়েকদিন লাগতে পারে।

অন্যদিকে উচ্চকক্ষ সেনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টিতে এবার নির্বাচন হচ্ছে এবং এখন পর্যন্ত ডেমোক্র্যাটদের দখলে আছে ৪৮টি এবং রিপাবলিকানদের আছে ৪৯টি আসন।

জর্জিয়ায় কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি তাই সেখানকার নিয়ম অনুযায়ী চার সপ্তাহ পর শীর্ষ দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফা ভোট যুদ্ধ হবে।

সেনেটের নির্বাচনের দেখা যাচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই। আরিজোনা, জর্জিয়া ও নেভাদার ফলাফল এখনো আসেনি।

এ তিনটির মধ্যে অন্তত দুটিতে যে দল জিতবে- তারাই সংখ্যাগরিষ্ঠতা পাবে।

আমেরিকায় প্রতিবার প্রেসিডেন্ট নির্বাচনের দু’বছর পর এই নির্বাচন হয়ে থাকে– যার ফলাফলে নির্ধারিত হবে যে প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনকালের বাকি দুটি বছরে ক্ষমতার ভারসাম্য কেমন হবে ।

এখন পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেলে প্রেসিডেন্ট বাইডেনের কর্মসূচি বাস্তবায়ন বড় বাধার মুখে পড়বে।

তবে তিনি বলেছেন– তিনি রিপাবলিকানদের সাথে কাজ করতে প্রস্তুত, এবং আগামী সপ্তাহেই তিনি দু’দলের মধ্যে একটি ‘বাই-পার্টিজান’ বৈঠকে বসবেন।

বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের জনপ্রিয়তায় নিম্নগতি, মুদ্রাস্ফীতি, আর মার্কিন রাজনীতিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রভাবের কারণে রিপাবলিকানরা এবার অনেক রাজ্যে জয়ী হবার আশা করছিলেন।

কিন্তু এখন পর্যন্ত ফলাফলে সেই কথিত ‘লাল ঢেউ’এর কোনো চিহ্ন দেখা যায়নি।

রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পাবে- এমনটা মনে হলেও দেখা যাচ্ছে- সেই সংখ্যাগরিষ্ঠতা হবে খুবই সামান্য।

প্রেসিডেন্ট বাইডেন এ ফলাফলে স্বস্তি প্রকাশ করে বলেছেন, ডেমোক্র্যাটরা যা ভেবেছিল তার চেয়ে ভালো করেছে এবং কোনো ‘লাল ঢেউ’ দেখা যায়নি ।

আর ডোনাল্ড ট্রাম্প নিজেই বলেছেন যে এ নির্বাচনের ফলাফল কিছুটা হতাশাজনক।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল