১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে খাদ্য সঙ্কটে মস্কোর কিছু যায় আসে না : যুক্তরাষ্ট্র

বিশ্বে খাদ্য সঙ্কটে মস্কোর কিছু যায় আসে না : যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, রাশিয়া উন্নয়নশীল বিশ্বকে ‘ক্ষুধার্ত’ বানানোর সিদ্ধান্ত নিয়েছে।

শস্য রফতানির জন্যে জাতিসঙ্ঘের মধ্যস্থতায় ইউক্রেনের সাথে চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে আসার ঘোষণার পর মঙ্গলবার যুক্তরাষ্ট্র মস্কোর বিরুদ্ধে এ অভিযোগ করে।

জুলাইতে এ শস্য চুক্তির সময়ে তুরস্কও আলোচনায় জড়িত ছিল। জাতিসঙ্ঘ বলেছে, সপ্তাহান্তে এ চুক্তি থেকে রাশিয়ার সরে দাঁড়ানোর ঘোষণার কারণে বুধবার থেকে শস্য রফতানি বন্ধ হয়ে যাবে।

এ প্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিড প্রাইস বলেন, শস্য রফতানির এই উদ্যোগকে ব্যাহত করার জন্য ক্রেমলিনের যেকোনো সিদ্ধান্ত মূলত এমন একটি বিষয় যা মস্কো পাত্তা দেয় না। তিনি বলেন, বিশ্বের খাদ্য সঙ্কটে মস্কোর কিছু যায় আসে না। মানুষ ক্ষুধার্ত থাকলেও মস্কোর কিছু যায় আসে না। বিশ্বের খাদ্য নিরাপত্তা সঙ্কটের জটিলতাকেও মস্কো পাত্তা দিচ্ছে না।

নিড আরো বলেন, চুক্তিটি পুনরুজ্জীবিত করতে জাতিসঙ্ঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের প্রচেষ্টাকে যুক্তরাষ্ট্র সমর্থন দিয়েছে এবং যা করতে তিনি আমাদের জন্যে দরকারি বলে মনে করবেন তা করা হবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শস্য করিডোর ব্যবহার করে ক্রিমিয়ায় রুশ জাহাজে হামলার জন্যে কিয়েভের বিরুদ্ধে অভিযোগ করেন। পরে ইউক্রেনের কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা চান। পুতিনের এই দাবিকে রাশিয়ার ‘চাঁদাবাজি’ বলে উল্লেখ করেন প্রাইস।

চুক্তির কোনো পরিবর্তনকে যুক্তরাষ্ট্র সমর্থন দেবে কি-না এমন প্রশ্নের জবাবে নিড বলেন, এ বিষয়ে কাজ চলছে। তিনি জাতিসঙ্ঘের তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেন, প্রায় এক কোটি টন খাদ্য পাঠানো হয়েছে, যা দিয়ে বিশ্বের খাদ্য মূল্য কমানো যাবে।

তিনি আরো বলেন, খাদ্যের প্রতিটি আউন্স বিশ্বের ক্ষুধার্তদের জন্য অত্যন্ত জরুরি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল