২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে : ব্লিংকেন

রাশিয়া খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে : ব্লিংকেন - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের মধ্যস্থতায় হওয়া শস্য রফতানি চুক্তিটি রাশিয়া স্থগিত করেছে। ওই চুক্তির ফলে ৯০ লাখ টনেরও বেশি শস্য ইউক্রেন থেকে বাইরে পাঠানো সম্ভব হয়েছে, যার ফলে বৈশ্বিক খাদ্য সঙ্কট লাঘবে ও মূল্য হ্রাসে সহায়তা হয়।

এই চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়, অধিকৃত ক্রাইমিয়ার উপকূলে অবস্থান করা রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরে ইউক্রেনের এক তথাকথিত ড্রোন হামলাকে দায়ী করেছে।

রাশিয়া বলে, ওই হামলাটি শনিবার দিনের শুরুর দিকে চালানো হয়; হামলার কথা অস্বীকার করেছে ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেন, এই চুক্তি স্থগিত করার মাধ্যমে, রাশিয়া আবারো তাদের আরম্ভ করা যুদ্ধটিতে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে, যার ফলে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো এবং বৈশ্বিক খাদ্যমূল্য সরাসরি প্রভাবিত হবে এবং ইতোমধ্যেই শোচনীয় মানবিক সঙ্কট ও খাদ্য অনিরাপত্তা বৃদ্ধি পাবে।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র ‘রাশিয়ার সরকারকে অনুরোধ করছে যাতে তারা এই উদ্যোগে অংশগ্রহণ আবার শুরু করে, চুক্তিটি পুরোপুরি মেনে চলে এবং বিশ্ব জুড়ে মানুষজন যাতে এই উদ্যোগের ফলে পাওয়া সুফল ভোগ করা অব্যাহত রাখতে পারে, তা নিশ্চিত করতে কাজ করে।

রোববার ডেলাওয়্যারে সাংবাদিকদের সাথে আলাপকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ইউক্রেনের শস্য চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করার রাশিয়ার ঘোষণাটিকে ‘সম্পূর্ণরূপে আপত্তিকর’ হিসেবে ব্যাখ্যা করেন এবং বলেন যে এটি অনাহার বৃদ্ধি করবে।

 


আরো সংবাদ



premium cement