৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নডস্ট্রিমে লিকেজের পর ইউরোপকে সমর্থনের কথা জানালেন ব্লিনকেন

নডস্ট্রিমে লিকেজের পর ইউরোপকে সমর্থনের কথা জানাল ব্লিনকেন - ছবি : সংগৃহীত

জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে ইউরোপীয় মিত্রদের সহযোগিতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

নডস্ট্রিম পাইপলাইনে লিকেজ ধরা পড়ার পর মঙ্গলবার এ কথা বলেছে ওয়াশিংটন। একইসাথে এটি নাশকতা কিনা তাও খতিয়ে দেখার কথা জানাল দেশটি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন বলেন, এটি নাশকতা নাকি হামলার কারণে হয়েছে তা নিশ্চিতের অপেক্ষায় আছি আমরা।

তিনি বলেন, ‘যদি নিশ্চিত হওয়া যায় যে এটি কারো স্বার্থেই ঘটেনি তাহলে আমার মতে, ইউরোপের জ্বালানি সক্ষমতার ওপর এর কোনো প্রভাব পড়বে না।’

তবে তিনি বলেন, আমরা স্বল্প ও দীর্ঘ মেয়াদে ইউরোপ ও পুরো বিশ্বের জ্বালানি নিরাপত্তার জন্যে কাজ করে যাচ্ছি।

এ প্রসঙ্গে তিনি ইউক্রেনে হামলা চালানোর পর থেকে রাশিয়ার ওপর বিশেষ করে জার্মানির নির্ভরশীলতা কমাতে তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহে যুক্তরাষ্ট্রের জোর প্রচেষ্টার কথা তুলে ধরেন।

এদিকে পরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক টুইটার বার্তায় বলেন, পাইপলাইন নিয়ে তদন্তে যুক্তরাষ্ট্র সহায়তা করছে এবং ইউরোপের জ্বালানি নিরাপত্তার জন্যেও আমরা অব্যাহতভাবে কাজ করে যাচ্ছি।

নডস্ট্রিম পাইপলাইন-১ ও নডস্ট্রিম পাইপলাইন-২ এর লিকেজের জন্যে ইউক্রেন রাশিয়াকে দায়ী করে বলেছে, এটি সন্ত্রাসী হামলা ছাড়া আর কিছু নয়।

সূত্র : বাসস 


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল