৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ফিওনার আঘাতে ধ্বংস স্তুপে পরিণত হয়েছে কানাডার উপকূল

ফিওনার আঘাতে ধ্বংস স্তুপে পরিণত হয়েছে কানাডার উপকূল - ছবি : সংগৃহীত

শক্তিশালী ঝড় ফিওনার আঘাতে পূর্ব কানাডায় অনেক গাছ ও বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে। ওই অঞ্চল খালি করা হয়েছে এবং ঝড়ের ফলে উপকূলের অনেক বাড়িঘর ভেঙে ‘সমুদ্রে ধ্বংস স্তুপে’ পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, ঝড়ের কেন্দ্র এখন সেন্ট লরেন্স উপসাগরে অবস্থান করছে এবং কিছুটা শক্তি হারিয়েছে। এনএইচসি এই অঞ্চলের জন্য হারিকেন এবং গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সতর্কতা বাতিল করেছে।

নিউফাউন্ডল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের শহর পোর্ট অ বাস্কসের জনসংখ্যা ৪ হাজার ৬৭। এ শহরে ঝড়টি আঘাত হানে।

শহরটির মেয়র জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হন। তিনি শহরের যে অংশে বন্যা দেখা দিয়েছিল এবং রাস্তাঘাট ভেঙে গিয়েছিল সে এলাকা খালি করেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার সকালে একটি সরকারি জরুরি প্রতিক্রিয়া দলের সদস্যদের সাথে সাক্ষাৎ করেন। তিনি সাংবাদিকদের বলেন, পরিচ্ছন্নতার কাজে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে।

ট্রুডো জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের শেষকৃত্য অনুষ্ঠানে যোগদানের জন্য তার শনিবারের যাত্রা বিলম্বিত করেছিলেন। তিনি বলছেন, এখন তিনি আর এই সফরে যেতে পারবেন না। তিনি বলেন, এর পরিবর্তে যত দ্রুত সম্ভব তিনি ঝড়-বিধ্বস্ত অঞ্চল পরিদর্শন করবেন।

এই অঞ্চলে ঝড় অস্বাভাবিক নয় এবং সাধারণত ঝড় খুব দ্রুত এই এলাকা অতিক্রম করে যায়, তবে ফিওনা খুব বড় অঞ্চলকে প্রভাবিত করবে বলে ধারণা করা হচ্ছে।

যদিও জলবায়ু পরিবর্তন ফিওনার শক্তি বা আচরণকে প্রভাবিত করেছে কিনা তা বিজ্ঞানীরা এখনো নির্ধারণ করতে পারেননি। তবে শক্তিশালী প্রমাণ রয়েছে যে, এই ধ্বংসাত্মক ঝড়গুলো আরও তীব্র হচ্ছে।


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল