০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

শক্তি প্রদর্শনীতে খালিস্তানের পক্ষে কানাডিয়ান শিখদের ১,১০,০০০ ভোট

শক্তি প্রদর্শনীতে খালিস্তানের পক্ষে কানাডিয়ান শিখদের ১,১০,০০০ ভোট - ছবি : সংগ্রহ

নজিরবিহীন শক্তি প্রদর্শনীতে কানাডার এক লাখ ১০ হাজার শিখ খালিস্তান গণভোটের পক্ষে ভোট দিয়েছে। ওনতারিওর ব্রাম্পটনে অনুষ্ঠিত ওই গণভোটে শিমলাকে রাজধানী করে স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানানো হয়।

খালিস্তানপন্থী অ্যাডভোকেসি গ্রুপ শিখস ফর জাস্টিস আয়েঅজিত এই গণভোটে বিশেষ প্রার্থনায় নেতৃত্ব দেন ধর্মীয় নেতা ভাই দলজিত সিং সেখন। তিনি ভাই হরজিন্দর সিং পার্থের ঘনিষ্ঠ সহযোগী। পার্থের নামেই ভোটকেন্দ্রটি উৎসর্গ করা হয়। ভোট দিতে আগ্রহ এতই বেশি ছিল যে বিকেল ৫টায় ভোটগ্রহণ বন্ধ হওয়ার সময় কয়েক কিলোমিটার বিস্তার লাভ করেছিল লাইনটি।

স্থানীয় সময় গতকাল রোববার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়। বেলা যতই বাড়তে থাকে স্বাধীন খালিস্তানের পক্ষে ভোটারের সংখ্যা ততই বৃদ্ধি পায়।

আয়োজক সংগঠক এসএফজে জানিয়েছে, কানাডায় খালিস্তানের পক্ষে ভোট আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। উল্লেখ্য, লন্ডনের ভোটে ৩০ হাজার শিখ অংশ নিয়েছিল। ইতালিতে এর চেয়ে অল্প কিছুসংখ্যক ভোটার কম উপস্থিত ছিল। জেনেভায় ১০ হাজারের কম ছিল উপস্থিতি।

কানাডায় বর্তমানে প্রায় ১০ লাখ শিখ বসবাস করেন। তাদের মধ্যে খালিস্তান আন্দোলনের ব্যাপক প্রভাব রয়েছে। ভারত সরকার এই আন্দোলন নিয়ে বেশ কয়েক বছর ধরেই সমস্যায় রয়েছে। এ নিয়ে ভারত ও কানাডা সরকারের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বও দেখা দিয়েছে। কানাডা সরকার খালিস্তান গণভোট আয়োজন থেকে এসএফজেকে বিরত রাখার অনুরোধ প্রত্যাখ্যান করে জানায়, তারা যত দিন আইন মেনে চলবে, তত দিন তাদের মতামত প্রকাশ করতে দেয়া হবে।

গণভোটে অংশগ্রহণকারীরা জানায়, ভারতীয় পাঞ্জাব শিগগিরই স্বাধীন দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে আত্মপ্রকাশ করবে। ভারত বন্দুকের মুখে স্বাধীনতার অধিকার থেকে তাদের বঞ্চিত করতে পারবে না।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

 


আরো সংবাদ


premium cement

সকল