০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

যুক্তরাষ্ট্রের সর্বসাম্প্রতিক প্রতিনিধিদলের তাইওয়ান সফর সমাপ্ত

যুক্তরাষ্ট্রের সর্বসাম্প্রতিক প্রতিনিধিদলের তাইওয়ান সফর সমাপ্ত - ছবি : সংগৃহীত

ফ্লোরিডার ডেমোক্র্যাট দলীয় প্রতিনিধি পরিষদের সদস্য স্টেফানি মার্ফির নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি দ্বিদলীয় প্রতিনিধিদল শুক্রবার তাদের তাইওয়ান সফর সমাপ্ত করে।

তাইওয়ানে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের ধারাবাহিক সফরের এটিই সর্বসাম্প্রতিক ঘটনা।

মার্কিন প্রতিনিধিদলে ছিলেন ডেমোক্র্যাট হাউজ সদস্য কাই কাহেলে এবং রিপাবলিকান হাউজ সদস্য স্কট ফ্র্যাঙ্কলিন, জো উইলসন, অ্যান্ডি বার, ড্যারেল ইসা, ক্লডিয়া টেনে ও ক্যাট ক্যামাক। প্রতিনিধিদলটি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনসহ অন্যান্য ঊর্ধ্বতন নেতৃবৃন্দের সাথে বৃহস্পতিবার সাক্ষাৎ করে। ওই সময়ে উভয়পক্ষই রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করে।

বৈঠক চলাকালে সাই যুক্তরাষ্ট্রকে ‘তাইওয়ানের জন্য পাথরসম দৃঢ় সমর্থন’ প্রদর্শন করার জন্য ধন্যবাদ জানান। এর মাত্র এক মাসের কিছু সময় আগেই চীন তাইওয়ান প্রণালীতে ব্যাপক পরিসরের সামরিক মহড়া আয়োজন করে। যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে এমন প্রতিক্রিয়া জানায় চীন।

বৃহস্পতিবার তার মন্তব্যে মার্ফি বলেন, তাইওয়ানের সাথে অর্থনৈতিক সম্পর্কটি কংগ্রেস আরো গভীর করতে পারে। তার ভাষ্যমতে তাইওয়ানের সাথে ‘উচ্চ-মানের মুক্তবাণিজ্য চুক্তির’ মাধ্যমে তা করা সম্ভব। জুন মাসে এই দুই দেশ মিলে একবিংশ শতাব্দীর বাণিজ্য বিষয়ে যুক্তরাষ্ট্র-তাইওয়ান উদ্যোগ আরম্ভ করে। উদ্যোগটি অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক গভীরতর করা ও বাণিজ্যে অগ্রাধিকারভিত্তিক অভিন্ন বিষয়গুলোতে অগ্রসর হওয়ার উদ্দেশে গ্রহণ করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সফরকে ব্যাপক অর্থে তাইওয়ানের প্রতি সমর্থন এবং চীনের প্রতি এক বার্তা হিসেবে দেখা হয়। চীন দীর্ঘসময় ধরেই তাইওয়ান ও আশপাশের দ্বীপগুলোকে জোরপূর্বক নিয়ন্ত্রণে নেয়ার অঙ্গীকার করে আসছে, যেই দ্বন্দ্বটি ১৯৪৯ সাল থেকে আরম্ভ হয়ে এখনো চলছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement