২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিরপেক্ষ বিচারের দাবি শিরিন আকলেহর পরিবারের

নিরপেক্ষ বিচারের দাবি শিরিন আকলেহর পরিবারের - ফাইল ছবি

শিরিন আবু আকলেহর পরিবার ফিলিস্তিনি আমেরিকান এই সাংবাদিকের হত্যার ‘পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ, স্বচ্ছ তদন্ত’ নিশ্চিত করার জন্য বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

আল জাজিরা আরবি বিভাগের একজন প্রবীণ সংবাদ প্রতিনিধি আবু আকলেহ ১১ মে পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি অভিযানের সংবাদ সংগ্রহের সময় গুলিবিদ্ধ হন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেসক্লাবের সভাপতি জেন জুডসন উল্লেখ করেছেন, আবু আকলেহ ‘প্রেস’ লেখা একটি ভেস্ট পরা অবস্থায় নিহত হন।

জাতিসঙ্ঘের একটি নিরপেক্ষ তদন্তে পাওয়া গেছে যে প্রাণনাশী সেই গুলিটি ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী ছুঁড়েছে। আবু আকলেহ ও অন্যান্য সাংবাদিকের অবস্থানের কাছাকাছি ‘সশস্ত্র ফিলিস্তিনিরা সক্রিয় ছিল এমন কোনো তথ্য পাওয়া যায়নি।’

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইসরাইল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সমন্বয়কারীর একটি ফরেনসিক বিশ্লেষণে পাওয়া গেছে, ‘আইডিএফ তার অবস্থান থেকে গুলি ছোঁড়ার জন্য দায়ী’ তবে ‘এটি ইচ্ছাকৃত ছিল এমনটা বিশ্বাস করার কোনো কারণ নেই।’

তবে এর আগে ইসরাইল অস্বীকার করেছে যে তাদের বাহিনী সাংবাদিকদের লক্ষ্যবস্তু করেছিল এবং বলেছে, উগ্রবাদীদের গুলি বিনিময়ের সময় তিনি আঘাত পেয়ে থাকতে পারেন।

জুলাই মাসে ইসরাইল সফরের সময় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে তিনি ওয়াশিংটনে আবু আকলেহর পরিবারের সাথে সাক্ষাৎ করতে ইচ্ছুক। আকলেহর পরিবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে দেখা করেছে তবে এখন পর্যন্ত বাইডেনের সাথে তাদের দেখা হয়নি।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল