০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নিরপেক্ষ বিচারের দাবি শিরিন আকলেহর পরিবারের

নিরপেক্ষ বিচারের দাবি শিরিন আকলেহর পরিবারের - ফাইল ছবি

শিরিন আবু আকলেহর পরিবার ফিলিস্তিনি আমেরিকান এই সাংবাদিকের হত্যার ‘পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ, স্বচ্ছ তদন্ত’ নিশ্চিত করার জন্য বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

আল জাজিরা আরবি বিভাগের একজন প্রবীণ সংবাদ প্রতিনিধি আবু আকলেহ ১১ মে পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি অভিযানের সংবাদ সংগ্রহের সময় গুলিবিদ্ধ হন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেসক্লাবের সভাপতি জেন জুডসন উল্লেখ করেছেন, আবু আকলেহ ‘প্রেস’ লেখা একটি ভেস্ট পরা অবস্থায় নিহত হন।

জাতিসঙ্ঘের একটি নিরপেক্ষ তদন্তে পাওয়া গেছে যে প্রাণনাশী সেই গুলিটি ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী ছুঁড়েছে। আবু আকলেহ ও অন্যান্য সাংবাদিকের অবস্থানের কাছাকাছি ‘সশস্ত্র ফিলিস্তিনিরা সক্রিয় ছিল এমন কোনো তথ্য পাওয়া যায়নি।’

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইসরাইল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সমন্বয়কারীর একটি ফরেনসিক বিশ্লেষণে পাওয়া গেছে, ‘আইডিএফ তার অবস্থান থেকে গুলি ছোঁড়ার জন্য দায়ী’ তবে ‘এটি ইচ্ছাকৃত ছিল এমনটা বিশ্বাস করার কোনো কারণ নেই।’

তবে এর আগে ইসরাইল অস্বীকার করেছে যে তাদের বাহিনী সাংবাদিকদের লক্ষ্যবস্তু করেছিল এবং বলেছে, উগ্রবাদীদের গুলি বিনিময়ের সময় তিনি আঘাত পেয়ে থাকতে পারেন।

জুলাই মাসে ইসরাইল সফরের সময় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে তিনি ওয়াশিংটনে আবু আকলেহর পরিবারের সাথে সাক্ষাৎ করতে ইচ্ছুক। আকলেহর পরিবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে দেখা করেছে তবে এখন পর্যন্ত বাইডেনের সাথে তাদের দেখা হয়নি।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement