০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

উইঘুরদের ওপর ‘অত্যাচার’ বন্ধ করতে চীনের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

উইঘুরদের ওপর ‘অত্যাচার’ বন্ধ করতে চীনের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

বাইডেন প্রশাসন বৃহস্পতিবার, চীনকে অবিলম্বে উইঘুর এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ওপর ‘নৃশংসতা’ বন্ধ করার আহ্বান জানিয়েছে। জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাচেলেটের বিলম্বে প্রকাশিত একটি প্রতিবেদন প্রকাশের পর যুক্তরাষ্ট্র এই আহ্বান জানায়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘুদের ওপর করা নির্যাতন মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য হতে পারে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে সংবাদদাতাদের বলেছেন, যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে।

তিনি বলেন, প্রতিবেদনে ‘গণপ্রজাতান্ত্রিক চীন উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি ঘৃণ্য অমানবিক আচরণ’ করছে বলে বর্ণনা করা হয়েছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো চীনের বিরুদ্ধে ১০ লাখেরও বেশি সংখ্যালঘুকে শিবিরে আটকে রাখার অভিযোগ করেছে। সেখানে বন্দীদের চলাফেরার স্বাধীনতা সীমিত করণ, নির্যাতন, জোরপূর্বক বন্ধ্যাকরণ এবং যৌন সহিংসতা চলছে বলেও অভিযোগ করে তারা।

কয়েক মাস ধরে বেইজিং জাতিসঙ্ঘের এই প্রতিবেদন প্রকাশ বিলম্বিত করার চেষ্টা করছিল। বৃহস্পতিবার তারা এই প্রতিবেদনের প্রতি নিন্দা জানিয়েছে।

জাতিসঙ্ঘে চীনের রাষ্ট্রদূত ঝাং জুন এক ভিডিও বিবৃতিতে প্রতিবেদনটিকে ‘বানোয়াট মিথ্যা’ বলে অভিহিত করেছেন।

প্রতিবেদনটি জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের পরের তদন্তের পথ প্রশস্ত করবে কিনা এবং দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনবে কিনা তা স্পষ্ট নয়। অধিকার গোষ্ঠীগুলো দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার দাবি জানিয়ে আসছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement