০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

মার্কিন যুদ্ধজাহাজে নিষেধাজ্ঞা দিলো সলোমন দ্বীপপুঞ্জ

মার্কিন যুদ্ধজাহাজে নিষেধাজ্ঞা দিলো সলোমন দ্বীপপুঞ্জ - ছবি : সংগৃহীত

সলোমন দ্বীপপুঞ্জ মার্কিন যুদ্ধজাহাজের প্রবেশাধিকার নিষিদ্ধ ঘোষণা করেছে। দ্বীপ রাষ্ট্রটি বলেছে, এখন থেকে আর কোনো বিদেশী যুদ্ধজাহাজ বিনা অনুভূতিতে সলোমন দ্বীপপুঞ্জের পানিসীমায় প্রবেশ করতে পারবে না; প্রবেশ করতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে।

সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রীর অফিস থেকে মঙ্গলবার এক বিবৃতির মাধ্যমে একথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, আমরা আমাদের বন্ধুদেরকে অনুরোধ করছি যাতে সলোমন দ্বীপপুঞ্জের বন্দরে তাদের সামরিক জাহাজ ভেড়ানোর আগে বিষয়টি পর্যালোচনা করার সুযোগ দেন এবং আমাদের নতুন প্রক্রিয়ার মধ্যে তারা সবকিছু করার চেষ্টা করে।

সলোমন দ্বীপের প্রধানমন্ত্রী মানিসে সোগাভারে এসব কথা জানিয়েছেন। তিনি বিবৃতিতে আরো বলেছেন, এই সিদ্ধান্ত সমস্ত সামরিক যুদ্ধজাহাজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মূলত এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা অর্জনের লক্ষ্য নিয়ে নতুন এই প্রটোকল প্রক্রিয়া চালু করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দেশের পানিসীমায় বিদেশী জাহাজগুলোর প্রবেশের ব্যাপারে দুর্ভাগ্যজনক কিছু অভিজ্ঞতার কারণে এ সমস্ত সিদ্ধান্ত নিতে হয়েছে। বছরজুড়ে বিদেশী জাহাজগুলোর ক্ষেত্রে দেখা গেছে তারা ঢুকে পড়েছে। তবে কোন কোন দেশ এই ধরনের কাজ করেছে বিবৃতিতে তাদের নাম উল্লেখ করা হয়নি।

গত সপ্তাহে আমেরিকার কোস্ট গার্ড ‘অলিভার হেনরি’ নামে একটি জাহাজ সলোমন দ্বীপের বন্দরে ভেড়ানোর চেষ্টা করে কিন্তু অনুমতি দেয়া হয়নি। কিছুদিন আগে চীনের সাথে সামরিক ও নিরাপত্তা চুক্তি করার পর সলোমন দ্বীপপুঞ্জ এমন শক্ত অবস্থানে গেল।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement