২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সেবা আইনে স্বাক্ষর করছেন বাইডেন


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার একটি বড় জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যসেবা ব্যয় বিল আইনে স্বাক্ষর করেছেন। যা মধ্যবর্তী নির্বাচনের আগে ডেমোক্র্যাটদের আরো উদ্দীপ্ত করছে এবং নির্বাচনে রিপাবলিকাদের বিজয়ের কিছুটা স্তিমিত করেছে।

মুদ্রাস্ফীতি হ্রাস আইন নামে অভিহিত এ আইনটিকে হোয়াইট হাউস যুক্তরাষ্ট্রের ইতিহাসে জলবায়ু পরিবর্তন প্রশমিত করার সবচেয়ে বড় প্রতিশ্রুতি হিসাবে উল্লেখ করেছে। পাশাপাশি দীর্ঘ দিনের প্রত্যাশিত ওষুধের মূল্য নির্ধারণের পদ্ধতিতে পরিবর্তন এবং কর্পোরেশনের জন্য সর্বনিম্ন ১৫ শতাংশ কর নির্ধারণসহ কর ব্যবস্থায় ন্যায্যতা যুক্ত করেছে।

‘একটি জাতি যাতে রূপান্তরিত হতে পারে, এখন তেমনটাই ঘটছে’ হোয়াইট হাউসে বাইডেনের দেয়া এই বক্তব্য নভেম্বরের নির্বাচনের আগে তার প্রচারের ভিত্তি তৈরি করতে পারে। এই নির্বাচনে ডেমোক্র্যাটরা কংগ্রেসে তাদের নিয়ন্ত্রণ কিছুটা হারাবে বলে ধারণা করা হচ্ছে।

বাইডেন বলেছেন, ‘এটি আগামীর জন্য, এটি আমেরিকান পরিবারগুলোর অগ্রগতি এবং সমৃদ্ধি প্রদানের জন্য। এটি আমেরিকা এবং আমেরিকান জনগণকে দেখানোর বিষয় যে আমেরিকায় এখনো গণতন্ত্র আছে।’

যদিও বিস্তৃত বিলটি একটি বিশাল প্যাকেজের একটি ভগ্নাংশ, বাইডেন মূলত প্যাকেজটি কংগ্রেসের মাধ্যমে পাসের চেষ্টায় ব্যর্থ হন। এটি সত্য যে তিনি বিলের নতুন একটি সংস্করণে স্বাক্ষর করতে সক্ষম হয়েছেন সেটা থেকে ডেমোক্র্যাটরা তাদের রাজনৈতিক পুনরুত্থানের আশা করছে, যা নভেম্বরের ব্যালট বাক্সে তাদের সাফল্য নিয়ে আসবে।

এই বিলের পরিকল্পনায় গ্রিন এনার্জি উদ্যোগে সরকার প্রায় ৩৭০ বিলিয়ন অর্থ ব্যয় করবে। রাষ্ট্র নিয়ন্ত্রিত মেডিকেয়ার সিস্টেমকে প্রেসক্রিপশনের ওষুধের দামের জন্য দর কষাকষির অনুমতি দেবে। এতে আমেরিকানদের জন্য ওষুধের দাম হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।


আরো সংবাদ


premium cement