১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কিছুটা উন্নতি হয়েছে সালমান রুশদির

কিছুটা উন্নতি হয়েছে সালমান রুশদির - ছবি : সংগৃহীত

আগের থেকে ভালো আছেন বিতর্কিত লেখক সালমান রুশদি। ভেন্টিলেটর থেকে বের করা হয়েছে তাকে। তিনি কথাও বলতে পারছেন। এমনটাই জানিয়েছেন লেখকের অ্যাজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি।

হামলার কারণে ‘দ্য স্যাটানিক ভার্সেসে’র লেখক একটি চোখ হারাতে পারেন বলে আগে জানিয়েছিলেন তার অ্যাজেন্ট। রুশদির হাতের স্নায়ুও ছিঁড়ে গেছে। তার যকৃৎ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানা গিয়েছিল। তবে ভেন্টিলেটর থেকে রুশদিকে বের করা হলেও বর্তমানে তার শারীরিক অবস্থা কেমন রয়েছে, এ ব্যাপারে বিশদে কিছু জানানো হয়নি।

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউসনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় হামলা চালানো হয় রুশদির ওপর। প্রত্যক্ষদর্শীদের দাবি, মঞ্চে ওঠার সময় বুকারজয়ী ভারতীয় বংশোদ্ভূত এই লেখকের উপর ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়েন হামলাকারী। কয়েক সেকেন্ডের মধ্যে বেশ কয়েকবার ছুরির কোপ বসানো হয় লেখকের ঘাড়ে-বুকে-পেটে। মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এর পর রুশদিকে হেলিকপ্টারে করে তড়িঘড়ি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

রুশদির ২৪ বছর বয়সী হামলাকারী হাদি মাতারকে গ্রেফতার করা হয়েছে। আপাতত পুলিশ হেফাজতেই রয়েছেন অভিযুক্ত। শুক্রবার তাকে আদালতে পেশ করা হয়। তাকে শতকা কাউন্টি জেলে রাখা হয়েছে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement