১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভেন্টিলেটরে রাখা হয়েছে রুশদিকে, পারছেন না কথা বলতে

ভেন্টিলেটরে রাখা হয়েছে রুশদিকে, পারছেন না কথা বলতে - ছবি : সংগৃহীত

ছুরিকাঘাতে আহত বিতর্কিত লেখক সালমান রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়েছে, তিনি কথাও বলতে পারছেন না। এ তথ্য জানিয়েছেন তার অ্যাজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি। তিনি আরো বলেন, রুশদি একটি চোখ হারাতে পারেন।

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় রুশদির উপর হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীদের দাবি, মঞ্চে কারো সঙ্গে পরিচয় করানো হচ্ছিল লেখককে। সেই সময় আচমকা তার ওপর ঝাঁপিয়ে পড়েন এক ব্যক্তি।

আইন প্রয়োগকারীরা হামলাকারীকে হাদি মাতার হিসেবে শনাক্ত করেছে। ২৪ বছর বয়স্ক এই যুবকের বাড়ি নিউ জার্সির ফেরফিউতে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে তারা কিছু জানতে পারেননি বলে তারা জানিয়েছেন।

সালমান রুশদি ১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস লেখার জন্য মৃত্যুর হুমকির মধ্যে ছিলেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, রুশদির ঘাড়ে এবং পেটে অন্তত একটি করে ছুরিকাঘাত করা হয়েছে। তাকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেয়া হয়েছে। সেখানে তার অস্ত্রোপচার হয়।

রুশদির অ্যাজেন্ট জানান, 'সালমান সম্ভবত তার একটি চোখ হারাবেন; তার হাতের স্নায়ু কেটে গেছে। তার যকৃত ছুরির আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।'

সূত্র : আলজাজিরা ও বিবিসি


আরো সংবাদ



premium cement
বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা

সকল