০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ট্রাম্পের মার-এ-লাগো’তে এফবিআই’র অভিযান


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালাচ্ছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। সোমবার সামাজিক মাধ্যমে ট্রাম্প এ কথা জানিয়েছেন। তিনি অভিযোগ করেছেন, তার মার-এ-লাগোর বাড়িতে আগে থেকে কিছু না জানিয়ে তল্লাশি চালাচ্ছে এফবিআই।

আল-জাজিরা এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, এফবিআই’র কর্মকর্তারা তার বাড়িতে কোনো অনুমতি ছাড়াই প্রবেশ করেছেন। এর কোনো প্রয়োজন ছিল না এবং এই কাজটি করা ঠিক হয়নি।

কী কারণে তারা অভিযান চালাচ্ছেন তাও স্পষ্ট নয়।

এফবিআই কর্মকর্তারা যখন অভিযান চালাতে আসেন তখন ট্রাম্প তার বাড়িতে ছিলেন না। নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ার থেকে বের হতে দেখা গিয়েছিল তাকে। সেখানেও তার একটি বাড়ি রয়েছে।

এদিকে অভিযান সম্পর্কে এফবিআই এবং বিচার বিভাগ কিছু না জানালেও অনুসন্ধানে জানা গেছে, ফ্লোরিডার এই বাড়িতে ট্রাম্প অফিশিয়াল প্রেসিডেন্সিয়াল রেকর্ডস সরিয়ে রেখেছেন বলে জানা গেছে। এছাড়া ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল পাল্টে দেয়ার প্রচেষ্টার তথ্যও থাকতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

অভিযান-২

এদিকে এ ঘটনায় আগামী ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতায় বাধা হয়ে দাঁড়াতে পারে।

এর আগে গত ফেব্রুয়ারিতে, ট্রাম্পের প্রেসিডেন্সি সম্পর্কিত অফিসিয়াল নথির ১৫টি বাক্স ইউএস ন্যাশনাল আর্কাইভসের মাধ্যমে মার-এ-লাগো থেকে উদ্ধার করা হয়েছিল।

মার্কিন আইন অনুসারে, প্রেসিডেন্টের দায়িত্ব সংক্রান্ত সমস্ত কাগজপত্র সংরক্ষণ করতে হবে। ন্যাশনাল আর্কাইভস ঘটনাটি মার্কিন বিচার বিভাগে উল্লেখ করেছে।

বিচার বিভাগের মুখপাত্র ডেনা আইভারসন এই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। এমনকি অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এই অভিযানের অনুমতি দিয়েছেন কিনা এই ব্যাপারেও কিছু বলতে চাননি তিনি।

এদিকে ট্রাম্পের বাড়িতে অভিযান চলছে জানার পর তার কিছু সমর্থক মার-এ-লাগোর সামনে বিক্ষোভ করছেন।


আরো সংবাদ


premium cement