২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়ায় মাদক মামলায় ‍যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকার ৯ বছরের কারাদণ্ড

রাশিয়ায় মাদক মামলায় ‍যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকার ৯ বছরের কারাদণ্ড - ছবি : সংগৃহীত

এক রুশ বিচারক, যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনারকে, ইচ্ছাকৃতভাবে রাশিয়ায় গাঁজার তেল নিয়ে আসার অভিযোগে দোষী সাব্যস্ত করে, তাকে নয় বছরের কারাদণ্ড দেন। তবে, গ্রাইনার বলেছিলেন, তার অপরাধ করার কোনো উদ্দেশ্য ছিল না এবং তিনি তার মালপত্রে ভেপিংয়ের কার্ট্রিজ নিয়ে এসে একটি অনিচ্ছাকৃত ভুল করেছেন।

বিচারের রায়ের প্রতি গ্রাইনার তেমন কোনো আবেগ প্রকাশ করেননি। বিচারকক্ষে বিবাদীর খাঁচার ভেতর থেকে তিনি নির্লিপ্তভাবেই রায়টি শোনেন।

বিচারপতি অ্যানা সোটনিকোভা বলেন, গ্রাইনার ফেব্রুয়ারিতে মস্কো বিমানবন্দরে গ্রেফতার হওয়ার পর থেকে ইতোমধ্যেই যেই সময়টুকু বন্দি অবস্থায় কাটিয়েছেন, সেটি তার কারাদণ্ডের অংশ হিসেবে বিবেচিত হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন- গ্রাইনার ও দোষী সাব্যস্ত হওয়া গোয়েন্দা পল হুইলানের মুক্তির জন্য, রাশিয়ার সাথে এক বন্দি বিনিময় চুক্তির আলোচনা করতে যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কর্মকর্তাদের অনুমতি দিয়েছেন। এই বাস্কেটবল খেলোয়াড়ের কারাদণ্ডটিকে বাইডেন ‘অগ্রহণযোগ্য’ হিসেবে আখ্যায়িত করেছেন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, আমি রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি যেন তাকে (গ্রাইনারকে) অবিলম্বে মুক্তি দেয়া হয়, যাতে করে তিনি তার স্ত্রী, প্রিয়জন, বন্ধুবান্ধব ও সতীর্থদের সাথে থাকতে পারেন।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ‘নিরলসভাবে কাজ করা অব্যাহত রাখবেন এবং ব্রিটনি ও পল হুইলানকে যথাসম্ভব দ্রুত নিরাপদে বাড়িতে ফিরিয়ে আনতে সম্ভাব্য সকল পন্থা অবলম্বন করবেন।’


আরো সংবাদ



premium cement