২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলি অর্থ বিনিয়োগের পরও মিশিগান প্রাইমারিতে জয় পেলেন রাশিদা

সমর্থকদের সাথে উল্লাস প্রকাশ করছেন রাশিদা তালিব (মাঝে)। - ছবি : আলজাজিরা

ইসরাইলপন্থী একটি গ্রুপের ব্যাপক বিরোধিতামূলক প্রচারণা সত্ত্বেও মিশিগান প্রাইমারিতে সহজেই পুনর্নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসউইমেন রাশিদা তালিব।

তিনি নতুন করে গঠন করা মিশিগানের এ কংগ্রেশনাল জেলায় ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন পেলেন। তিনি শক্তিশালী প্রতদ্বন্দ্বী ডেট্রোয়েট সিটি ক্লার্ক জেনিস উইনফ্রেসহ তিনজন প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন।

রাশিদা তালিব পেয়েছেন ৬৪ শতাংশ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উইনফ্রে পেয়েছেন মাত্র ২০ শতাংশ ভোট।

রাশিদা তালিব প্রথমবার ২০১৮ সালে কংগ্রেস সদস্য নির্বাচিত হন। তখনো তাকে ইসরাইলপন্থী একটি গ্রুপকে মোকাবেলা করতে হয়। এবারো তিনি একই পরিস্থিতির সম্মুখীন হলেন।

ডেট্রোয়েটের কিছু অংশসহ ডিয়ারবর্ন ও ডিয়ারবর্ন হাইটস শহরতলীর অংশ নিয়ে নতুন গঠিত এ জেলাটিতে একটি বৃহৎ আরব-আমেরিকান কমিউনিটির বসবাস। এ আসনটি ডেমোক্রেটিক পার্টিরও একটি নিরাপদ আসন হয়ে উঠেছে। তার মানে তালিবই নভেম্বরে পুনরায় নির্বাচিত হতে যাচ্ছেন।

ডিয়ারবর্নে মঙ্গলবারের এ নির্বাচনে উপস্থিতি কিছুটা কম থাকলেও আরব-আমেরিকান কমিউনিটির অনেককে তালিব জয়ী এমন প্রত্যাশায় বেশ উৎফুল্ল দেখাচ্ছিল।

রাশিদা তালিবই বর্তমানে মার্কিন কংগ্রেস একমাত্র ফিলিস্তিনি বংশোদ্ভূত সদস্য এবং তিনিই একমাত্র মার্কিন ফেডারেল আইনপ্রণেতা যিনি ইসরাইল-ফিলিস্তিন সমঅধিকারসহ একক রাষ্ট্রকে সমর্থন করেন। এছাড়া তিনি বয়কট, ডাইভেস্টমেন্ট, নিষেধাজ্ঞা (বিডিএস) আন্দোলনকে সমর্থনকারী মুষ্টিমেয় বিধায়কদের একজন।

আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি (এআইপিএসি) নামক ইসরাইলি এ লবি গ্রুপটি ইসরাইলের সমালোচকদের হারাতে লাখ লাখ ডলার খরচ করছে। কিন্তু তারা তাইবের বিপক্ষে তেমন সুবিধা করতে পারেনি।

মার্কিন নির্বাচন খরচাদি পর্যবেক্ষণ ওয়েবসাইট ওপেন সিক্রেটের তথ্য অনুযায়ী ইসরাইলপন্থী নতুন আরেকটি গ্রুপ আরবান এমপাওয়ারমেন্ট অ্যাকশন (ইউইএ) পিএসি (পলিটিক্যাল অ্যাকশন কমিটি) রাশিদাকে হারাতে উইনফ্রেকে সহযোগিতা করতে প্রায় ৭ লাখ ডলার খরচ করেছে।

পলিটিকোর তথ্য অনুযায়ী, ইউইএ পিএসি রাশিদাকে হারাতে ১০ লাখ ডলারের বাজেট করেছিল।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল