০৯ আগস্ট ২০২২
`

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপ


পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার অব্যাহত কূটনৈতিক প্রচেষ্টার মধ্যেই ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তেহরানের সাথে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে পুনরায় আলোচনা শুরু করার আগে বুধবার বাইডেন প্রশাসন এই ঘোষণা দেয়।

দেশটির ট্রেজারি বিভাগ বলেছে, নতুন নিষেধাজ্ঞাগুলোর টার্গেট হচ্ছে ‘ব্যক্তি ও প্রতিষ্ঠানের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক’ যা মার্কিন অবরোধে থাকা ইরানি পেট্রলিয়াম ও পেট্রক্যামিক্যাল পণ্যসামগ্রী পূর্ব এশিয়ায় বিক্রি করে।

কাতারে যুক্তরাষ্ট্র ও ইরানের কূটনীতিকরা যৌথ ব্যাপক কর্মপরিকল্পনা (জেসিপিওএ) পুনরুদ্ধারের জন্য পরোক্ষ আলোচনার কয়েকদিন পর এই নিষেধাজ্ঞাগুলো আরোপ হলো।

সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দা সংস্থার ট্রেজারি সচিব ব্রায়ান নেলসন এক বিবৃতিতে জানান, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের সাথে পারস্পারিক সমঝোতার মাধ্যমে একটি যৌথ ব্যাপক কর্মপরিকল্পনায় (জেসিপিওএ) চুক্তিবদ্ধ হতে চায়। তাই আমরা ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল বিক্রির ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য আমাদের সমস্ত কর্তৃপক্ষকে ব্যবহার করতে থাকব।’

বুধবারের নিষেধাজ্ঞাগুলো ইরান, সংযুক্ত আরব আমিরাত এবং হংকং ভিত্তিক বেশ কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের উপর আরোপ করা হয়েছে, যেগুলো ইরানি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শত মিলিয়ন ডলারের পেট্রোলিয়াম ও পেট্রোকেমিক্যাল পূর্ব এশিয়ায় সরবরাহ ও বিক্রি’তে সহায়তা করার জন্য অভিযুক্ত।

এই নিষেধাজ্ঞার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানগুলোর সম্পদ জব্দ করা হবে। তাদের মার্কিন আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করবে এবং আমেরিকানদের তাদের সাথে ব্যবসা করতে বাধা দেবে।

শুধু তা-ই নয়, মার্কিন পররাষ্ট্র দফতর বুধবার ইরান, ভিয়েতনাম এবং সিঙ্গাপুর ভিত্তিক সংস্থাগুলোর বিরুদ্ধেও ইরানের সাথে সম্পর্কিত নিষেধাজ্ঞাগুলো জারি করেছে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement