১৩ আগস্ট ২০২২
`

আফগানিস্তানের জন্য ফুলব্রাইট কর্মসূচি পুনরায় শুরু করতে পারে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের জন্য ফুলব্রাইট কর্মসূচি পুনরায় শুরু করতে পারে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আগামী শিক্ষাবর্ষের জন্য আফগানিস্তানের জন্য তাদের প্রখ্যাত শিক্ষাগত বৃত্তি প্রোগ্রাম পুনরায় শুরু করার কথা বিবেচনা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, আফগান শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট কর্মসূচি নিরাপদে পুনরায় চালু করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। যদিও অবস্থার কোনো পরিবর্তন হয়নি, তবে আমরা আফগানিস্তান ফুলব্রাইট প্রোগ্রামের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য পরিকল্পনা করছি, এর সাথে ২০২২-২৩ এর সেমিফাইনালিস্ট শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির বিষয়টিও বিবেচনায় থাকবে বলে তিনি জানান।

আজিজুল্লাহ জাহিশ ২০২২ সালে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে তাদের স্নাতক প্রোগ্রামে মনোনীত ১৪০ জন সেমিফাইনালিস্টের মধ্যে ছিলেন। যা পরে ২০২১ সালের আগস্টে আফগান প্রজাতন্ত্রের পতনের সাথে সাথে বাতিল হয়।

যুক্তরাষ্ট্র গত বছর আফগানিস্তান থেকে এক লাখ ২৪ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে। তালেবানের প্রতিশোধ বা নতুন নেতাদের অধীনে চাকরি ও অধিকার হারানোর ভয়ে, অনেক আফগানও গত ১০ মাসে তাদের দেশ ছেড়ে চলে গেছে।

একজন ফুলব্রাইট সেমিফাইনালিস্ট যিনি নিরাপত্তার কারণে নাম প্রকাশ করতে চাননি, বলেন যে তার মতো অনেকে ইতোমধ্যে আফগানিস্তান ছেড়ে চলে গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানিয়েছে, তারা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য আফগানদের কাছ থেকে নতুন কোনো আবেদন গ্রহণ করছে না। ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে আফগানরা আবেদন করতে পারবেন কিনা, তা-ও অনিশ্চিত।

প্রায় একই সময়ে আফগানিস্তানে অন্যান্য পুনর্গঠন এবং মানবিক ও উন্নয়ন প্রকল্পে যুক্তরাষ্ট্র ১৪ হাজার ৫০০ কোটি ডলারেরও বেশি অর্থ ব্যয় করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মঙ্গলবার এক বিবৃতিতে আফগানিস্তানে ভূমিকম্প মোকাবেলায় ৫ কোটি ৫০০ লাখ ডলারের তহবিল ঘোষণা করার সময় বলেন, আফগানিস্তানের জনগণের প্রতি যুক্তরাষ্ট্র স্থায়ীভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

আফগানিস্তানের সাবেক ফুলব্রাইট স্কলার মহসিন আমিন বলেন, মানুষে মানুষে সম্পর্ক গড়ে তোলা জরুরি, বিশেষ করে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার পর। এই ধরনের সাংস্কৃতিক, একাডেমিক এবং মানবিক যোগাযোগ আগের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement

সকল