১৩ আগস্ট ২০২২
`

অঙ্কের শিক্ষককে ‘গোট’ বলে ডাকত শিক্ষার্থীরা, তার পর শিক্ষক যা করলেন…

অঙ্কের শিক্ষককে ‘গোট’ বলে ডাকত শিক্ষার্থীরা, তার পর শিক্ষক যা করলেন… - ছবি : সংগৃহীত

ক্লাসে অঙ্কের শিক্ষক এলেই তাকে ‘গোট’ বলে ডাকে শিক্ষার্থীরা। তাদের মুখে এমন একটা ডাক শুনে স্তম্ভিত হয়েছিলেন শিক্ষক। গোট মানে তো ছাগল! তা হলে কি শিক্ষার্থীরা মজাচ্ছলে সেটাই বলতে চাইছে?

তিনি একজন শিক্ষক, এ কথা জেনেও ‘গোট’ বলে সম্বোধন করছে শিক্ষার্থীরা! যদিও তিনি বিষয়টি খুব হালকাভাবেই নিয়েছিলেন। পাল্টা শিক্ষার্থীদের বলা শুরু করেন, ‘তোমরা সকলেই গোট।’ শিক্ষকের এমন পাল্টা উত্তরে শিক্ষার্থীরা হেসে গড়িয়ে পড়ত। শিক্ষার্থীদের ‘গোট’ বলার পরেও ওরা কেন হাসছে? এই প্রশ্নটাও শিক্ষককে ভাবিয়ে তুলেছিল। কিন্তু গোট এবং পাল্টা গোট সন্বোধন চলতেই থাকল।

শিক্ষক বলেন, "গোটা এক বছর ধরে ‘গোট’ শব্দটি নিয়ে রসিকতা চলেছে। ওরা যখন আমাকে গোট সম্বোধন করত, আমিও ওদের গোট বলেই ডাকতে শুরু করলাম। দেখলাম, বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা বেশ মজাই পাচ্ছে। একটু বিরক্তই হয়েছিলাম যে, একজন শিক্ষককে নিয়ে এ রকম মশকরা করা কি সাজে শিক্ষার্থীদের? ওরা ভালো ছাত্রছাত্রী। ওদের সাথে আমার ভালো সম্পর্ক। কিন্তু তার পরেও কেন আমাকে গোট বলে সম্বোধন করছে?"

তা হলে কি এই গোট শব্দের অন্য কোনো অর্থ আছে? এ কথা ভাবতে ভাবতে তিনি ইন্টারনেটে এর অর্থ খোঁজা শুরু করেন। অর্থ খুঁজে পাওয়ার পর তিনি স্তম্ভিত হয়ে যান। আসলে গোট বলতে তিনি ছাগলের কথা বুঝলেও, ওই শব্দটি একটি শব্দবন্ধের সংক্ষিপ্ত রূপ। জিওএটি অর্থাৎ এই গোট মানে গ্রেট অব অল টাইমস। কিন্তু এ ক্ষেত্রে শিক্ষার্থীরা শেষ শব্দটা বদলে করেছিল গ্রেট অব অল টিচার্স!

গোট শব্দের অর্থ খুঁজে পেয়ে এক দিকে যেমন স্বস্তি পেয়েছিলেন, তেমনই শিক্ষার্থীদের প্রশংসাও করেন শিক্ষক।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement