২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করেছেন

অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করেছেন - ফাইল ছবি

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ফৌজদারি অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণ রোধ করতে লন্ডনের হাইকোর্টে আবেদন করেছেন। তার ভাই শুক্রবার বলেছেন, এটি তার চলমান আইনি লড়াইয়ের খুব সাম্প্রতিক পদক্ষেপ যা এক দশকেরও বেশি সময় ধরে চলছে।

যুক্তরাষ্ট্রের বিশাল পরিমাণ গোপনীয় সামরিক রেকর্ড এবং কূটনৈতিক যোগাযোগগুলো উইকিলিকসে প্রকাশের সাথে সম্পর্কিত একটি গুপ্তচরবৃত্তির অভিযোগসহ ১৮টি অভিযোগে ৫০ বছর বয়সী অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ বিচারের জন্য চাইছে। ওয়াশিংটন বলেছে যে অ্যাসাঞ্জের কর্মকাণ্ড অনেককেই বিপদে ফেলেছে।

গত মাসে, ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল তার প্রত্যর্পণের অনুমোদন দিয়েছেন, তার দফতর বলেছে যে ব্রিটিশ আদালত সিদ্ধান্ত নিয়েছে যে তার প্রত্যর্পণ তার মানবাধিকারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে এবং তার সাথে যথাযথ আচরণ করা হবে।

তার ভাই গ্যাব্রিয়েল শিপটন নিশ্চিত করেছেন যে অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী অ্যাসাঞ্জের আইনি দল সেই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আপিল দায়ের করেছে। আপিলের শুনানির জন্য আদালতকে অবশ্যই তার অনুমোদন দিতে হবে, তবে সম্ভবত এই আইনী মামলাটি শেষ হতে কয়েক মাস সময় লাগবে।

শিপটন রয়টার্সকে বলেছেন, এই দুঃস্বপ্নের অবসান ঘটাতে আমরা অস্ট্রেলিয়ান সরকারকে অবিলম্বে এই মামলায় হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করছি।

প্যাটেল অ্যাসাঞ্জের প্রত্যর্পণের অনুমোদনের পর অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ সংবাদদাতাদের বলেন, আমরা এর বিরুদ্ধে লড়াই করতে যাচ্ছি। আমরা প্রতিটি আপিলের পথ ব্যবহার করতে যাচ্ছি।


আরো সংবাদ



premium cement