০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

রাশিয়ার বিমানে কূটনীতিকদের তুলতে দেয়নি আমেরিকা

রাশিয়ার বিমান - ছবি : সংগৃহীত

আমেরিকা থেকে রাশিয়ার কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদেরকে দেশে ফেরত আনার জন্য রুশ বিমান ব্যবহারের অনুমতি দেয়নি মার্কিন সরকার। এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে মস্কো।

এ প্রসঙ্গে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার এক বিবৃতিতে বলেছেন, মার্কিন পক্ষ লাগাতারভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক ধ্বংস করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে, যে সম্পর্ক এরইমধ্যে একেবারে নিম্নতম পর্যায়ে চলে গেছে।

গত ফেব্রুয়ারি মাসে আমেরিকা রাশিয়ার ১২ জন কূটনীতিক বহিষ্কার করে, যারা জাতিসঙ্ঘ সদর দফতরে দায়িত্ব পালন করছিলেন। এসব কূটনীতিকের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তির অভিযোগ এনেছে আমেরিকা। তবে রাশিয়া আমেরিকার পদক্ষেপের নিন্দা জানায় এবং অভিযোগ প্রত্যাখ্যান করে।

ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার সব ধরনের বিমানের জন্য আমেরিকার আকাশসীমা নিষিদ্ধ করে ওয়াশিংটন। একইভাবে আমেরিকার অন্য মিত্র দেশগুলোও রাশিয়ার বিমানের জন্য নিষেধাজ্ঞা জারি করে।

পশ্চিমাদের এসব পদক্ষেপের জবাব হিসেবে রাশিয়াও তাদের জন্য একই ব্যবস্থা নিয়েছে।

সূত্র : পার্সটুডে, তাস


আরো সংবাদ


premium cement
শ্রমজীবী মানুষের মানবিক মর্যাদা নিশ্চিত করতে হবে : এ টি এম মাছুম ভয়াবহ বন্যায়ও আ’লীগ জনগণের পাশে নেই : গয়েশ্বর মিতু হত্যা : মাগুরায় শিশুসন্তানদের জবানবন্দি গ্রহণ আশুলিয়ায় ফোন করে ডেকে নিয়ে বন্ধুকে পিটিয়ে হত্যা আমতলীতে ছোট ভাইয়ের আঘাতে বড় ভাই হাসপাতালে হজে সেলফি প্রবণতা : নষ্ট করছে ইবাদতের মাহাত্ম্য ঈদুল আজহার আগেই কারাবন্দি নেতা-কর্মীদের মুক্তি দিন : শফিকুর রহমান ‘জনগণের কল্যাণ নয়, যেখানে মধু সেখানেই সরকারের মনোযোগ’ বারি উদ্ভাবিত কচু কাঁচাও খাওয়া সম্ভব : দাবি উদ্ভাবকের শিক্ষক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে নোয়াখালীতে প্রতিবাদ নোয়াখালীতে তরুণীসহ ৫ রোহিঙ্গা আটক

সকল