২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচির উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচির উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র শুক্রবার রাশিয়ার দুটি ব্যাংক, উত্তর কোরিয়ার একটি কোম্পানি এবং উত্তর কোরিয়ার গণবিধ্বংসী কর্মসূচিকে সমর্থন করার জন্য অভিযুক্ত এক ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যা কিনা পিয়ংইয়ং এর নবায়ন করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিপরীতে চাপ বাড়িয়েছে।

উত্তর কোরিয়া নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়ার উপর জাতিসঙ্ঘের আরো নিষেধাজ্ঞা আরোপ করার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রস্তাবের বিরুদ্ধে বৃহস্পতিবার চীন এবং রাশিয়া ভেটো দিয়েছিল। এর এক দিন পরেই যুক্তরাষ্ট্র সর্বসাম্প্রতিক এই পদক্ষেপটি নিয়েছে।

চীন এবং রাশিয়ার ভেটোর কারণে ২০০৬ সালে পিয়ংইয়ংকে শাস্তি দেয়া শুরু করার পর থেকে এই প্রথমবারের মতো জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে প্রকাশ্যে বিভক্তি দেখা দিল।

ওয়াশিংটন, উত্তর কোরিয়া সেকেন্ড একাডেমি অফ ন্যাচারাল সায়েন্সেসের অধীনস্থ একটি সংস্থার বেলারুশ-ভিত্তিক প্রতিনিধি জং ইয়ংয়ের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওয়াশিংটন বলেছে যে তিনি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিকাশের সাথে যুক্ত উত্তর কোরিয়ার সংস্থাগুলোকে সমর্থন করেছেন৷
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল