০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচির উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচির উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র শুক্রবার রাশিয়ার দুটি ব্যাংক, উত্তর কোরিয়ার একটি কোম্পানি এবং উত্তর কোরিয়ার গণবিধ্বংসী কর্মসূচিকে সমর্থন করার জন্য অভিযুক্ত এক ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যা কিনা পিয়ংইয়ং এর নবায়ন করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিপরীতে চাপ বাড়িয়েছে।

উত্তর কোরিয়া নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়ার উপর জাতিসঙ্ঘের আরো নিষেধাজ্ঞা আরোপ করার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রস্তাবের বিরুদ্ধে বৃহস্পতিবার চীন এবং রাশিয়া ভেটো দিয়েছিল। এর এক দিন পরেই যুক্তরাষ্ট্র সর্বসাম্প্রতিক এই পদক্ষেপটি নিয়েছে।

চীন এবং রাশিয়ার ভেটোর কারণে ২০০৬ সালে পিয়ংইয়ংকে শাস্তি দেয়া শুরু করার পর থেকে এই প্রথমবারের মতো জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে প্রকাশ্যে বিভক্তি দেখা দিল।

ওয়াশিংটন, উত্তর কোরিয়া সেকেন্ড একাডেমি অফ ন্যাচারাল সায়েন্সেসের অধীনস্থ একটি সংস্থার বেলারুশ-ভিত্তিক প্রতিনিধি জং ইয়ংয়ের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওয়াশিংটন বলেছে যে তিনি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিকাশের সাথে যুক্ত উত্তর কোরিয়ার সংস্থাগুলোকে সমর্থন করেছেন৷
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement
ইউক্রেনের শস্যবাহী রুশ জাহাজ আটক তুরস্কের জ্ঞানবাপী মসজিদ মামলা : আজ আবার শুনানি শুরু আদালতে সিরাজ, বুমরার দাপট। তৃতীয় দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে কোপেনহেগেনে শপিং মলে গুলি, বেশ কয়েকজন নিহত হেরেই গেল বাংলাদেশ আ’লীগের নেতাকর্মীরা জনমানুষের পাশে রয়েছে : ওবায়দুল কাদের পদ্মা সেতুর জাঁকজমক অনুষ্ঠান জনগণ প্রত্যাখ্যান করেছে : রিজভী ধর্মহীন শিক্ষানীতি স্কুলগুলোকে নাস্তিক তৈরির কারখানায় পরিণত করবে : মুসলিম লীগ এশিয়াটিক সোসাইটির বিশেষ বক্তৃতা অনুষ্ঠিত চট্টগ্রামে স্ত্রীর রহস্যজনক মৃত্যু, কাউন্সিলর পুত্র গ্রেফতার রাজশাহীতে নতুন ‘প্রাইস ট্যাগ’ লাগিয়ে প্রতারণা, জরিমানা

সকল