২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টেক্সাসের স্কুলে হত্যাকাণ্ডের আগে ফেসবুকে বার্তা পাঠায় বন্দুকধারী

টেক্সাসে হত্যাকাণ্ডের আগে ফেসবুকে বার্তা পাঠায় বন্দুকধারী - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রে টেক্সাসের স্কুলে বন্দুকধারীর গুলিতে স্কুলের শিক্ষার্থী ‍ও শিক্ষকসহ ২১ জন নিহত হয়েছেন। এ হত্যাকাণ্ডের আগেই সোশ্যাল মিডিয়ায় তিনটি সংক্ষিপ্ত বার্তা পাঠিয়েছিলেন ওই বন্দুকধারী। পরে পুলিশের গুলিতে নিহত হয়েছেন তিনি।

হামলা শুরুর কয়েক মিনিট আগে জার্মানির ফ্রাঙ্কফুর্টে এক তরুণীকে তার পরিকল্পনা সম্পর্কে বার্তা পাঠান তিনি।

ওই বার্তায় তিনি বলেন, তিনি ইলেমেন্টারি স্কুলে যাচ্ছেন গুলি চালানোর জন্য। আর ওই তরুণীকে তিনি শেষ বার্তাটি দিয়েছেন হামলা শুরুর ১১ মিনিট আগে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের স্বত্ত্বাধিকারী মেটা বলছে ১৮ বছর বয়সী ওই সন্দেহভাজন ব্যক্তিগতভাবে এসব বার্তা দিয়েছেন।

মঙ্গলবার টেক্সাসের রব ইলেমেন্টারি স্কুলে গুলির এ ঘটনায় ১৯ জন শিশু ও দু’জন শিক্ষক নিহত হয়েছেন। নিহত শিশুদের বয়স সাত থেকে দশ বছরের মধ্যে।

টেক্সাসের গভর্নর জানিয়েছেন, হামলাকারী আগে কোনো অপরাধ করেছেন বা আগে থেকে তার মানসিক সমস্যা ছিল এমন কোনো তথ্য নেই।

দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি শিগগিরই টেক্সাস সফরে যাবেন। তিনি বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানিয়ে বলেন, এটাই কার্যকর ব্যবস্থা নেয়ার সময়।

টেক্সাসের ওই ঘটনায় পুলিশ একজন শিক্ষার্থীকে অস্ত্রসহ আটক করেছে। তার কাছে একে-৪৮ স্টাইলের পিস্তল এবং এআর-১৫ মডেলের রাইফেলের রেপ্লিকা পাওয়া গেছে।

মঙ্গলবার ঘটনাস্থল থেকে ৩৫০ মাইল উত্তরে রিচার্ডসনের একটি হাইস্কুলের বাইরে থেকে ওই শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

স্থানীয় বার্কনার হাইস্কুলের বাইরে একজন রাইফেল নিয়ে ঘুরছে এমন তথ্য দিয়ে জরুরি নম্বরে কল দিয়েছিলেন এক ব্যক্তি। এ কল পেয়েই পুলিশ সেখানে গিয়ে ওই শিক্ষার্থীকে আটক করে।

পুলিশ বলছে, অস্ত্রটি তার গাড়িতে পাওয়া গেছে এবং তার বিরুদ্ধে অস্ত্রমুক্ত স্কুল জোনে অস্ত্র বহনের অভিযোগ আনা হয়েছে।

টেক্সাসের প্রাইমারি স্কুলে যে বন্দুকধারী গুলি চালিয়ে ২১ জনকে হত্যা করেছেন তার সম্পর্কে কথা বলেছেন তার মা। তিনি বলেন, আমার ছেলে সহিংস ছিল না। সে যা করেছে তাতে আমি বিস্মিত। তার সাথে আমার ভালো সম্পর্ক ছিল। তবে তার বন্ধুর সংখ্যা ছিল খুবই কম।

বন্দুকধারীর সহপাঠী যা বলছেন

১৮ বছর বয়সী ইভান আরেলানো ইয়ুভালডে হাইস্কুল থেকে এ মাসের শেষেই গ্রাজুয়েশন শেষ করার কথা। স্কুলে হত্যাকাণ্ডের আগে তিনি ও তার সহপাঠীরা রব ইলেমেন্টারি স্কুলের হলের ভেতরে সমবেত কণ্ঠে গান গাইছিলেন।

প্রথম যে হলের ভেতর দিয়ে তারা যাচ্ছিলেন, সেখানেই পরদিন হত্যাকাণ্ডের ঘটনা ঘটান তার সাবেক সহপাঠী।

আরেলানো জানান, তিনি এইট গ্রেড থেকেই ওই বন্দুকধারীর সহপাঠী ছিলেন, যদিও সাম্প্রতিক সময়ে তিনি স্কুলে আসছিলেন না। ওই তরুণকে ‘অসামাজিক’ আখ্যায়িত করে প্রায়ই অন্য সহপাঠীদের ভয় দেখাতেন বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বন্দুক নিয়ন্ত্রণবিরোধী গ্রুপ ন্যাশনাল রাইফেলস এসোসিয়েশন (এনআরএ) স্কুলে হত্যাকাণ্ডের ঘটনার পর এক বিবৃতিতে বন্দুকধারীকে ‘একাকী, বিভ্রান্ত অপরাধী’ হিসেবে বর্ণনা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, যদিও তদন্ত চলছে এবং প্রকৃত তথ্য এখনো আসছে, আমরা মনে করি এটি একজন একাকী ও বিভ্রান্ত অপরাধীর কাজ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement