২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘যত খুশি ছুটি নাও’ কেন এ বার্তা ওয়াল স্ট্রিটের

‘যত খুশি ছুটি নাও’ কেন এ বার্তা ওয়াল স্ট্রিটের - ছবি : সংগৃহীত

বেসরকারি সংস্থায় ছুটির জন্য হাপিত্যেশ করে থাকেন কর্মীরা। ছুটির কথা বলতে গেলেই রেগে আগুন হন বস। অনেকেই এই কারণে দ্রুত চাকরি বদলে ফেলার চেষ্টা করেন। যাদের আর্থিক টানাটানি কম তারা চাকরি ছেড়েও দেন। তবে এই ঘটনা সম্পূর্ণ উলটো। কোম্পানি তরফে কর্মীদের উদ্দেশে বার্তা- নো পরোয়া, যত খুশি ছুটি নাও। ওয়াল স্ট্রিটের বিখ্যাত ব্যাংক গোল্ডম্যানের এই ঘটনা বিশ্বাস করা কঠিন। যদিও এটাই সত্যি। কিন্তু কেন?

জানা গেছে, অভিজ্ঞ কর্মচারীদের ধরে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। বলা হয়েছে, সংস্থার পুরনো কর্মীরা যত দিন খুশি বেড়ানোর জন্য ছুটি নিতে পারেন। কিন্তু এর পিছনে রয়েছে মহামারীসহ লকডাউনের প্রেক্ষাপটও। বিষয়টি কীরকম?

আসলে কোভিডের কারণে অধিকাংশ সংস্থাই চালু করেছিল ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতি। মহামারীর প্রকোপ কমায় আগের মতো ওয়ার্ক ফ্রম অফিসে ফিরতে চাইছে সংস্থাগুলো। যদিও তা না পছন্দ বড় অংশের কর্মীদের। এমনকী শুরু হয়েছে গণ ইস্তফা। এছাড়াও অফিসে এসে কাজ করায় অনিচ্ছুক কর্মীদের কাজের মান পড়েছে বলেও জানাচ্ছে কাজের বাজারে।

এই অবস্থায় নজিরবিহীন সিদ্ধান্ত নিল ওয়াল স্ট্রিটের বিখ্যাত ব্যাংক গোল্ডম্যান। তারা জানিয়েছে, কোম্পানি পার্টনার, ম্যানেজিং ডিরেক্টরের মতো উচ্চপদস্থ কর্মীরা ঘুরতে যাওয়ার জন্য যত খুশি ছুটি নিতে পারেন। এই ব্যবস্থা মূলত পুরনো কর্মীদের জন্য হলেও নতুনদেরও একেবারে বঞ্চিত করা হচ্ছে না। তারা ঘুরতে যাওয়ার জন্য অতিরিক্তি দুই দিন ছুটি নিতে পারবেন আপাতত। চলতি মাসের শুরুতেই এই নির্দেশিকা জারি হয়েছে।

উল্লেখ্য, বছর খানেক আগে গোল্ডম্যানের কর্মীরা সপ্তাহে ১০০ ঘণ্টা কাজের প্রতিবাদ করেছিল। তারা দাবি করেন, এর ফলে কর্মীর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবনতি হচ্ছে। এমনকী এই কাজকে অমানবিকও বলেছিল তারা। গোল্ডম্যানের কর্মীদের এই অসন্তোষ ছড়িয়ে পড়েছিল ওয়াল স্ট্রিটের সর্বত্র। এরপর মহামারী পরবর্তী সময়ে কর্মীদের অফিসে ফেরাতে একাধিক সুবিধা দেয় কোম্পানিটি।

এদিকে কর্মীদের গণইস্তফা ঠেকাতে বেতন প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নিল মাইক্রোসফট। সম্প্রতি একথা জানিয়েছেন সংস্থার সিইও সত্য নাদেলা। কয়েক দিন আগেই উচ্চপদস্থ পুরনো কর্মীদের ধরে রাখতে আমাজন, গুগলের মতো সংস্থাও বিরাট পরিমাণ বেতন বৃদ্ধি করেছিল।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল