১৫ আগস্ট ২০২২
`

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে দাবানল

ক্যালিফোর্নিয়ার লাগুনা নিগুয়েলে আবাসিক এলাকা থেকে ধোঁয়া বের হচ্ছে - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে এ বছর চিরাচরিত সময়ের আগেই প্রবল বেগে ছড়িয়ে পড়ছে দাবানল। এর মধ্যে ক্যালিফোর্নিয়ার পাহাড়চূড়ায় অবস্থিত লাখ লাখ ডলার মূল্যের বিলাসবহুল অট্টালিকা, যেখান থেকে প্রশান্ত মহাসাগরের দৃশ্য দেখা যায়, সেখান থেকে শুরু করে, এক মাস ধরে জ্বলতে থাকা আগুনে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে নিউ মেক্সিকোর পাহাড় পর্যন্ত সবকিছুই।

এই দুই জায়গা একে অপরের একেবারে বিপরীত। তবে, দুই জায়গার ঘটনার মধ্যে একটি বিষয় অভিন্ন। জলবায়ু পরিবর্তনের ফলে কয়েক বছরের খরায় শুকিয়ে কাঠ হয়ে যাওয়া গাছপালায়, জোরালো বাতাসে বেগবান হয়ে এগিয়ে চলেছে আগুন।

ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টার এসব তথ্য জানিয়েছে।

নিউ মেক্সিকোর উত্তরাঞ্চলের দাবানল অপ্রতিরোধ্য হয়ে বৃহস্পতিবার আরো গভীর জঙ্গলে ছড়িয়ে পড়েছে। উপকূলবর্তী লাগুনা নিগুয়েল এলাকার দমকলকর্মীরা আগুনে পুড়ে যাওয়া ২০টি বিশালাকৃতির বাসার ধ্বংসস্তুপে ধিকিধিকি জ্বলতে থাকা আগুন নেভান। বাড়িগুলোতে অতি দ্রুত আগুন লেগে গেলে তাড়াহুড়ো করে সেগুলোর বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছিল।

দেশজুড়ে এ বছর এখনো পর্যন্ত পাঁচ হাজার ১৮০ বর্গকিলোমিটার এলাকা আগুনে পুড়ে গিয়েছে। ২০১৮ সালের পর থেকে এ পর্যন্ত, বছরের এই সময়ের মধ্যে এটিই সর্বোচ্চ।

বছরের বাকি সময়ের পূর্বাভাসও পশ্চিমাঞ্চলের জন্য খুব একটা আশাব্যঞ্জক না। জলবায়ু পরিবর্তনের ফলে হওয়া খরা আর উষ্ণতর আবহাওয়া দাবানলের ঝুঁকি আরো বাড়িয়ে তুলেছে।

দমকল কর্মকর্তারা বলেছেন যে, সাম্প্রতিক দিনগুলোতে সাংগ্রে ডি ক্রিস্টো পর্বতমালার শুষ্ক জঙ্গলে দ্রুত ছড়িয়ে পড়া আগুন থামাতে, তাদের করার মতো তেমন কিছুই ছিল না।

অরেঞ্জ কাউন্টি ফায়ার অথরিটির প্রধান, ব্রায়ান ফেনেসি বলেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে ছোট ছোট আগুন, যেগুলো আগে সহজেই নিভিয়ে ফেলা যেত, সেগুলোও এখন জীবন ও সম্পদের জন্য চরম ঝুঁকিতে পরিণত হয়েছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement