২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

কেউ দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হতে পারে কি না যা জানালেন ফাউসি


ওমিক্রন ঝড় বইছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে অনেকেরই মনে করোনার এই রূপ নিয়ে অনেক প্রশ্ন। তবে ওমিক্রনকে পুরোপুরি বুঝে ওঠা সম্ভব হয়নি এখনো। তবে এরই মাঝে ওমিক্রন নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক কিছুটা কমিয়ে মার্কিন ভাইরাস বিশেষজ্ঞ ড: অ্যান্থনি ফাউসি দাবি করেন, একবার ওমিক্রন আক্রান্ত হলে খুব সম্ভবত কয়েক মাসের মধ্যেই সেই রোগী দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হবে না।

ফাউসি বলেন, ‘ওমিক্রনে বারবার আক্রান্ত হতেই পারেন একজন রোগী। তবে কারোর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে অন্তত কয়েক মাসের মধ্যে দ্বিতীয়বার সেই ব্যক্তি আর নতুন করে ওমিক্রনে আক্রান্ত হবেন না।’

ফাউসির দাবি, যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। কিন্তু সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে।

উল্লেখ্য, ওমিক্রনে প্রতি দিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। একই সাথে প্রচুর মানুষ সেরেও উঠছেন করোনার এই সংক্রমণটি থেকে। মাঝে অনেকে দাবি করেছিলেন, ওমিক্রন আসলে প্রাকৃতিক ভ্যাকসিন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন অনেক চিকিৎসক।

এর আগে ফাউসি দাবি করেছিলেন, করোনাভাইরাসের সাথে জীবনযাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই ওমিক্রন প্রত্যেকের কাছেই একবার না একবার যাবেই।

শীর্ষ এই মার্কিন বিজ্ঞানী বলেছিলেন, কোভিড নির্মূল করা কার্যত অসম্ভব। ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা অনেক। ভাইরাসের সংক্রামকতা, নতুন রূপে রূপান্তরিত হওয়ার প্রবণতা এবং টিকাবিহীন জনসংখ্যার কথা তুলে ধরে যুক্তি দেন তিনি।

সূত্র : হিন্দুস্থান টাইম


আরো সংবাদ


premium cement
নেপালে নিখোঁজ বিমানের ধংসাবশেষের খোঁজ মিলেছে আল্টিমেটামের ১৬ ঘণ্টায় র‌্যাবের অস্ত্র উদ্ধার, সাথে ছিল চিরকুট জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্মাননা পেলেন নয়াদিগন্তের শাহাদাত মিথ্যা জি‌তে গে‌লে দে‌শের অস্তিত্ব থাকবে না : দুদু সৈয়দপুরে রকেটের কাটা পড়ে যুবকের মৃত্যু বেড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যানচালক নিহত ‘আমি এখন রেকর্ড ম্যান’ : আনচেলত্তি আ’লীগের নেতাকর্মীরা ফ্যাসিবাদের পূজারী : রিজভী বাংলাদেশকে একটি শক্তিশালী শান্তি প্রতিষ্ঠাকারী দেশ হিসেবে প্রতিষ্ঠা করুন : প্রধানমন্ত্রী জিয়াউর রহমান জনগণের প্রত্যাশা পূরণ করতে পেরেছিলেন : গয়েশ্বর নদীবন্দরগুলোয় ২ নম্বর হুঁশিয়ারী সংকেত

সকল