২২ মে ২০২২
`

ভোটযন্ত্রের দখল চেয়েছিলেন ট্রাম্প : রিপোর্ট

ভোটযন্ত্রের দখল চেয়েছিলেন ট্রাম্প : রিপোর্ট - ছবি : সংগৃহীত

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভরাডুবি। কিন্তু গদি কিছুতেই ছাড়বেন না। নাছোড় ডোনাল্ড ট্রাম্প দখল নিতে চেয়েছিলেন ভোটিং মেশিনের। প্রতিরক্ষামন্ত্রীর মাধ্যমে ভোটযন্ত্র হেফাজতে নিতে তৈরি করে ফেলেছিলেন এগজিকিউটিভ অর্ডারের খসড়াও। মার্কিন মুলুকে ক্যাপিটল হামলার স্মৃতি এখনো দগদগে। তারই মধ্যে সামনে এলো ট্রাম্পের ভোটযন্ত্র দখলের চেষ্টা সংক্রান্ত এই রিপোর্ট।

ন্যাশনাল আর্কাইভস প্রকাশিত সাম্প্রতিক নথিপত্রের ভিত্তিতে রিপোর্টটি প্রকাশ করেছে ‘পলিটিকো’। সেখানে দাবি, নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নাম ঘোষণা আটকাতে নজিরবিহীন রাস্তায় হাঁটার চেষ্টা করেছিলেন ট্রাম্প। খসড়া নির্দেশিকাটি তৈরি হয়েছিল ২০২০ সালের ১৬ ডিসেম্বর। প্রতিরক্ষামন্ত্রীকে নির্দেশ দেয়া হয়, সব ভোটযন্ত্র, সরঞ্জাম, ইলেকট্রনিকভাবে সংরক্ষিত রেকর্ড বাজেয়াপ্ত করে তা সংগ্রহ করুন। সব তথ্য খতিয়ে দেখুন।

পাশাপাশি ওই খসড়ায় পৃথক নির্দেশ জারি করা হয় ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের দফতরকেও। বলা হয়, সাত দিনের মধ্যে নির্বাচনের প্রক্রিয়া খতিয়ে দেখা শুরু করতে হবে। চূড়ান্ত রিপোর্ট পেশ করতে হবে ৬০ দিনের মধ্যে। মার্কিন হাউস কমিটিতে সম্প্রতি ৭০০ পাতার প্রেসিডেনসিয়াল ডকুমেন্ট পেশ করেছে ন্যাশনাল আর্কাইভস অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশন। ভোটযন্ত্র দখলে নিতে চেয়ে ট্রাম্পের খসড়া নির্দেশিকা এই নথিরই অংশ। ঘটনাচক্রে, বিভিন্ন ডায়েরি, ভিজিটর লগ, ভাষণের খসড়া ও হাতে লেখা নোটসহ আর্কাইভসের নথিপত্র প্রকাশের প্রক্রিয়া সম্প্রতি ঠেকানোর চেষ্টা করেছিলেন ট্রাম্প। যদিও মার্কিন সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দেয়।

উল্লেখযোগ্য বিষয় হলো, ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হামলা নিয়ে তদন্ত চালাচ্ছে হাউস কমিটি। হামলার পিছনে ট্রাম্পের সমর্থকরা জড়িত বলে অভিযোগ। তদন্তের প্রক্রিয়া হিসেবে গত আগস্টে ন্যাশনাল আর্কাইভস থেকে বিভিন্ন নথি চেয়েছিল হাউস কমিটি।
সূত্র : বর্তমান


আরো সংবাদ


premium cement