১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

'ইউক্রেনে সামরিক অভিযান চালালে রাশিয়াকে ১৮টি শাস্তির মুখে পড়তে হবে'

ভিক্টোরিয়া নুল্যান্ড - ছবি : সংগৃহীত

মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে সামরিক অভিযান চালায় তাহলে মস্কোর বিরুদ্ধে ১৮ রকমের জবাব প্রস্তুত রেখেছে ওয়াশিংটন।

তিনি বলেন, 'আমি শুধু বলব রাশিয়া যদি কোনভাবে ইউক্রেনে সামরিক অভিযান চালায় তাহলে মিত্রদের ব্যাপারে আমাদের যে প্রতিশ্রুতি রয়েছে আমরা তা পূরণ করব এবং রাশিয়ার জন্য সেসব ক্ষতি হবে অত্যন্ত দ্রুত এবং মারাত্মক।' রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর দিয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের হুমকি দিলেও আমেরিকার শীর্ষ পর্যায়ের কূটনীতিক ওয়াশিংটনের সম্ভাব্য জবাব সম্পর্কে বিস্তারিত কিছু বলেন নি। তবে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, রাশিয়া যদি আগ্রাসীমূলক তৎপরতা চালায় তাহলে তাদের ক্ষতি হবে উচ্চমূল্যের। নুল্যান্ড আরো বলেন, এ পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা ও তার মিত্ররা ন্যাটো জোটের আওতায় যে সমস্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে এবারের পদক্ষেপ তার চেয়ে ভিন্ন হবে।

এসব কথা বলার পাশাপাশি ভিক্টোরিয়া নুল্যান্ড কূটনৈতিক প্রক্রিয়ার কথাও বলেছেন। তিনি বলেছেন, আমরা আশা করি আলোচনার মাধ্যমে হয়তো একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে এবং তার জন্য সময় প্রয়োজন। তিনি বলেন, আমরা কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সমস্যা সমাধানের লক্ষ্যে যে সমস্ত ধারণা উপস্থাপন করেছি সেগুলোর জন্য রাশিয়া আলোচনার টেবিলে থাকবে, তবে সেটি সম্পূর্ণ প্রেসিডেন্ট পুতিনের ব্যাপার।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement