২৫ মে ২০২২
`

ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি করতে দিবেন না বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি করতে দিবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতর থেকে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

ইউরোপীয় দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে ইরানের পরমাণু ইস্যুতে আলোচনা চলার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট দফতরের মুখপাত্র জেন সাকি বলেন, ভিয়েনাতে ইরানের পরমাণু ইস্যুতে যে আলোচনা হচ্ছে তাতে অনেক বিষয়ে অগ্রগতি হয়েছে। যদি আমরা এ আলোচনার মাধ্যমে দ্রুত কোনো ফল না পাই এবং ইরান যদি আগের পরমাণু চুক্তিতে ফিরে না আসে। আমরা বিকল্প কোনো ব্যবস্থা নিব।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজে উপস্থিত বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদকদের সামনে তিনি বলেন, সবচেয়ে বড় কথা হলো এই যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানকে কোনো পারমাণবিক অস্ত্র তৈরি করতে দিবেন না। এ বিষয়ে ইরানকে কোনো ধরনের সুযোগ দেয়ার বিষয়টিকেও অনুমোদন করবেন না বাইডেন।

জেন সাকি বলেন, কয়েক সপ্তাহ আগে ইরানের পরমাণু ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট এক নির্দেশ দিয়েছেন। তিনি তার প্রশাসনকে বলেছেন, তারা যেন ইরান ইস্যুতে বিভিন্ন বিকল্প পদক্ষেপ নেয়ার জন্য প্রস্তুত থাকেন। জো বাইডেনের প্রশাসন তার নির্দেশ বাস্তবায়নও করেছে। কিন্তু, আমরা সব সময় ( যেকোনো সঙ্কট সমাধানে) কূটনীতিকে প্রাধান্য দেই।

তিনি বলেন, হয় ইরানকে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফেরত আসতে হবে অথবা তার বিরুদ্ধে বিকল্প ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে ইরানকে কয়েক মাস নয় বরং কয়েক সপ্তাহ সময় দেয়া হবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
প্রেমিকাকে ভিডিও কলে রেখে কলেজছাত্রের আত্মহত্যা পুতিনকে হত্যার চেষ্টা নিয়ে বিতর্ক সন্তানরা ব্যর্থ হওয়ায় স্বপ্ন পূরণে ঢাবিতে ভর্তি হতে চান বেলায়েত আবার ৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া মুশফিক : পরিপূর্ণ তৃপ্তিতে নিবিড় সম্পর্ক ভারত-আমেরিকার : বাইডেন ইমরান খানের আজাদি মার্চ আজ, ভণ্ডুল করতে শত শত গ্রেফতার কাশ্মিরের পুলিশ পদক থেকে বাদ শেখ আবদুল্লাহর ছবি, বসবে অশোক স্তম্ভ জ্ঞানবাপী মসজিদে মুসলমানদের প্রবেশ বন্ধের দাবিতে মামলা যুক্তরাষ্ট্রে প্রাথমিক বিদ্যালয়ে গুলি, ২১ ছাত্র-শিক্ষক নিহত বাংলাদেশের মানুষ পছন্দের সরকার নির্বাচন করতে পারা উচিত : মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

সকল