২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নির্বাচন আইনকে ঢেলে সাজানোর চেষ্টা বাইডেনের, বিরোধীতা রিপাবলিকানদের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার সেনেটের ডেমোক্র্যাটদের সাথে দেশের নির্বাচন আইনকে ঢেলে সাজানোর শেষ আবেদন জানানোর জন্য বৈঠকে মিলিত হন। তবে একজন ডেমোক্র্যাট খোলাখুলিভাবে বলেন যে জাতীয় ভোটবিধি প্রতিষ্ঠায় রিপাবলিকানদের অভিন্ন বিরোধীতাকে পাশ কাটানোর জন্য তিনি সেনেটের আইনী নিয়ম পরিবর্তন সমর্থন করবেন না।

প্রেসিডেন্ট বাইডেন তার গ্রহণ করা দুটি পদক্ষেপের প্রতি সমর্থন জানানোর জন্য সেনেট ডেমোক্রেটিক ককাসের বেশির ভাগ সদস্যের সাথে মধ্যাহ্নভোজের সময় দেখা করেন। ওই পদক্ষেপ দুটি কংগ্রেস এবং প্রেসিডেন্ট নির্বাচনের উপর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদারকি ব্যাপকভাবে বৃদ্ধি করবে এবং সারা দেশে অভিন্ন ভোটদান নিয়ম প্রতিষ্ঠিত করবে। এই সব প্রস্তাব রিপাবলিকান নিয়ন্ত্রিত কমপক্ষে ১৯টি রাজ্যের আইনসভায় নেয়া আরো বিধিনিষেধ বাতিল করবে।

মধ্যাহ্নভোজ বৈঠক থেকে বের হওয়ার সময় আইনটির অনুমোদন পাওয়ার সম্ভাবনা সম্পর্কে বাইডেন তেমন কোন আশাবাদ প্রকাশ করেননি এবং সাংবাদিকদের বলেন, আশা করি হয়ত এটি সম্পন্ন করাতে পারবো।’

সেনেটের ১০০ সদস্যের ৫০ জন রিপাবলিকান সদস্যই বাইডেনের সমর্থন করা দুটি আইনের বিরোধিতা করছে। ডেমক্র্যাটরা কেবল সেনেটের ফিলিবাস্টার নিয়ম পরিবর্তন করতে সমর্থ হলেই এই প্রস্তাবগুলো অনুমোদন করতে পারবেন।

ফিলিবাস্টারের নিয়ম অনুযায়ী যেকোনো বিতর্কিত আইনের প্রস্তাবকদের ৬০ ভোটের সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠতা সংগ্রহ করা বাধ্যতামূলক। ডেমোক্র্যাটরা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে সাধারণ সংখ্যাগরিষ্ঠ ৫১-৫০ ভোটে আইনটি পাস করাতে চায়।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement